পিছিয়ে থেকেও জয়ে লিগ শুরু রিয়ালের

রোববার রাতে স্প্যানিশ লা লিগায় এবারের মৌসুমের প্রথম ম্যাচে আলমেরিয়াকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল।
David Alaba
গোলের পর আলাবার উল্লাস। ছবি: এএফপি

শুরুতেই পুঁচকে আলমেরিয়ারের বিপক্ষে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তায় হোঁচট খাওয়ার শঙ্কাও জেগে উঠেছিল। সেই শঙ্কা পার করে অবশ্য স্বস্তির জয়েই লিগ শুরু করতে পেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

রোববার রাতে স্প্যানিশ লা লিগায় এবারের মৌসুমের প্রথম ম্যাচে আলমেরিয়াকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল।

৬ মিনিটে লার্জি রামাজানির গোলে পিছিয়ে পড়া রিয়ালকে খেলায় ফেরান লুকাস ভাসকেস, পরে জয়সূচক গোল আসে ডাভিড আলাবার পা থেকে।

সাত বছর পর লা লিগায় ফিরে নিজেদের মাঠে বর্তমান চ্যাম্পিয়ন দল রিয়াল্কে রীতিমতো  'গার্ড অব অনার' দিয়েছিল আলমেরিয়া।

খেলার শুরুতে জায়ান্টদের জালে বল জড়িয়ে চমকেও দেয় তারা। ৬ মিনিটের সময় মাঝমাঠ থেকে বল যোগান পেয়ে কোন রকম সমস্যা ছাড়াই রিয়ালের বক্সে ঢুকে ডান পায়ের নিচু শট নেন রামাজানি। থিবো কর্তোয়কে ফাঁকি দিয়ে বল জালে জড়াতেই আনন্দে ভেসে উঠে তারা।

গোল খেয়েই জেগে উঠা রিয়াল শানায় আক্রমণের ধার। ৮ মিনিটেই সমতা আসতে পারত এদুয়ার্দো কামাভিঙ্গার কাছ থেকে বল পেয়ে ফেদেরিকো ভারভেরদের শট ঠেকিয়ে দেন আলমেরিয়ার কিপার মার্তিনেস। তিনি পরেও দারুণ কিছু সেভ করেন।

গত আসরের সেরা খেলোয়াড় করিম বেনজামাও সুযোগ পেয়েছিলেন। তার প্রথম প্রচেষ্টা নষ্ট হয় বারের উপর দিয়ে।

২৮ ও ৩৭ মিনিটে রিয়ালের আরও দুটি প্রয়াস নসাৎ করে দেন মার্তিনেস। বিরতির পর কামাভিঙ্গাকে তুলে লুকা মদ্রিচকে নামান কোচ কার্লো আনচেলত্তি। চুয়ামেনির বদলে মাঠে আসেন এডেন হ্যাজার্ড।

৬০ মিনিটে প্রত্যাশিত গোল পেয়ে যায় চ্যাম্পিয়নরা। শুরুতে অবশ্য বাধা হয়েছিল মার্তিনেস। ভিনিসিয়ুস জুনিয়রকে হতাশ করেছিলেন তিনি। কিন্তু ফিরতি বল পেয়ে বেনজেমা পাস দেন ভাসকেসকে। বক্সের মুখ থেকে বাঁ পায়ের জোরালো শটে রিয়াল শিবিরে স্বস্তি আনেন তিনি।

আক্রমণের তোড় পরে আর সামলাতে পারেনি আলমেরিয়া। ৭৫ মিনিটি বদলি নামা আলাবা পেয়ে যান গোল। তার নেওয়া অসাধারণ ফ্রি-কিক জড়িয়ে যায় জালে।

রায়ো ভাইকানোর বিপক্ষে ড্র দিয়ে শুরু করেছিল বার্সেলোনা, রিয়াল শঙ্কা কাটিয়ে জিতেই করল শুরু।

Comments

The Daily Star  | English

Netanyahu agrees to Gaza ceasefire talks

The Israeli PM agrees to send delegations to Egypt and Qatar, where negotiators have been trying to secure the release of Israeli hostages as part of a possible Gaza ceasefire deal

18m ago