১০ দিনের মধ্যেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল ভারতের ফুটবল

ফেডারেশনের ওপর  ‘তৃতীয় পক্ষের অন্যায্য হস্তক্ষেপের’ কারণে ভারতকে ফুটবল থেকে নির্বাসনে পাঠিয়েছিল ফিফা। ফিফার নিষেধাজ্ঞার পর পরই ভারতের সর্বোচ্চ আদালত তাদের তৈরি করে দেওয়া কমিটি ভেঙ্গে দিলে দ্রুত আসে ফল।
indian football team

গত ১৫ অগাস্ট ভারতীয় ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ করেছিল ফিফা। ১০ দিনের মধ্যেই সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে তারা। ফলে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ হতে আর কোন বাধা থাকল না তাদের।

ফেডারেশনের ওপর  'তৃতীয় পক্ষের অন্যায্য হস্তক্ষেপের' কারণে ভারতকে ফুটবল থেকে নির্বাসনে পাঠিয়েছিল ফিফা। ফিফার নিষেধাজ্ঞার পর পরই ভারতের সর্বোচ্চ আদালত তাদের তৈরি করে দেওয়া কমিটি ভেঙ্গে দিলে দ্রুত আসে ফল।

অল ইন্ডিয়া ফুটবল (এআইএফএফ) ফেডারেশনে প্রফুল্ল প্যাটেলের নেতৃত্বাধীন কমিটির মেয়াদ শেষ হওয়ার পর নির্বাচন হওয়ার কথা ছিল ২০২০ সালের ডিসেম্বরে। কিন্তু গঠনতন্ত্র সংশোধনের জটিলতায় তৈরি হয় স্থবিরতা। নির্বাচন হয়নি, প্যাটেলই থেকে যান দায়িত্বে।

চলতি বছরের মে মাসের ভারতের সর্বোচ্চ আদালত এআইএফএফের কমিটি ভেঙে তিন সদস্যের আলাদা কমিটি তৈরি করে দেন। ফেডারেশন পরিচলনা, গঠনতন্ত্র সংস্কার ও নির্বাচনের দায়িত্ব দেয়া হয় এই কমিটিকে।

এরপরই এশিয়ান ফুটবল ফেডারেশন ও বিশ্ব ফুটবল সংস্থা একটি রোডম্যাপ তৈরি করে দেয়। আদালত আরেকটি রায়ের ভেস্তে দেন ফিফার রোডম্যাপ। তাতে করে নিষেধাজ্ঞায় পড়ে ভারত।

শেষ পর্যন্ত ফিফা ও এএফসির গাইডলাইন মানায় মুক্তি মিলল তাদের। নিষেধাজ্ঞা না থাকায় ৬ সেপ্টেম্বর থেকে নেপালে শুরু হতে যাওয়া মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে খেলবে ভারত।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

3h ago