ফুটবল
২০২২ সাফ নারী চ্যাম্পিয়নশিপ

সাফের সব মুকুটই বাংলাদেশের মেয়েদের

অসাধারণ পারফরম্যান্স দেখানোর সুবাদে আসরের সমস্ত ব্যক্তিগত ও দলীয় পুরস্কার তারা জিতে নিয়েছে।
ছবি: বাফুফে

অপরাজিত থেকে ২০২২ সাফ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলে ইতিহাস গড়েছে বাংলাদেশ। অসাধারণ পারফরম্যান্স দেখানোর সুবাদে আসরের সমস্ত ব্যক্তিগত ও দলীয় পুরস্কার তারা জিতে নিয়েছে।

কাঠমুন্ডুর দশরথ রঙ্গশালায় সোমবার আসরের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। জোড়া গোল আসে কৃষ্ণা রানি সরকারের পা থেকে। অন্য গোলটি করেন বদলি নামা শামসুন্নাহার জুনিয়র। স্বাগতিকদের পক্ষে ব্যবধান কমান অনিতা বাসনেত।

প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছেন বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন। পাঁচ ম্যাচ খেলে আট গোল করেছেন তিনি। দুটি হ্যাটট্রিকও আছে তার। একটি গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে, অন্যটি সেমিফাইনালে ভুটানের বিপক্ষে। পাশাপাশি সতীর্থ দিয়ে গোল করিয়েছেন সাবিনা। ফলে সাফের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ের সম্মাননাও উঠেছে তার হাতে।

ছবি: বাফুফে

এবার সব মিলিয়ে ২৩ বার প্রতিপক্ষের জালে বল পাঠায় মেয়েরা। বিপরীতে, হজম করে কেবল একটি গোল। অর্থাৎ ফাইনালের আগে তাদের গোলপোস্ট ছিল অক্ষত। তাই সাফের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন বাংলাদেশের গোলরক্ষক রুপনা চাকমা। এছাড়া, ফেয়ার প্লে ট্রফিও পেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।

সাফের গত পাঁচ আসরের সবকটিতে শিরোপা জিতেছিল ভারত। এবার বাংলাদেশের মেয়েদের মাধ্যমে নতুন চ্যাম্পিয়নের দেখা পেল দক্ষিণ এশিয়া অঞ্চলের ফুটবল আসরটি।

আগের আট দেখায় নেপালকে কখনও হারাতে পারেনি বাংলাদেশ। দুই ড্র ছাড়া বাকি ছয়টিতে হারের তিক্ত স্বাদ নিতে হয়েছিল তাদের। এই প্রথম নেপালকে হারানোর পাশাপাশি শিরোপা জয়ের উল্লাসে মাতোয়ারা হলো বাংলার অপ্রতিরোধ্য মেয়েরা।

Comments