ফুটবল

ফের মেসির জোড়া গোলে আর্জেন্টিনার দাপুটে জয়

রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মহাতারকা নামলেন বিরতির পর। শেষদিকে পায়ের জাদুতে নিজের সামর্থ্যের ছাপ রাখলেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড।
ছবি: এএফপি

ফ্লুতে আক্রান্ত হওয়ার পর লিওনেল মেসি পুরো ফিট না থাকায় জায়গা পেলেন বেঞ্চে। তার পরিবর্তে শুরুর একাদশে সুযোগ পাওয়া হুলিয়ান আলভারেজ লক্ষ্যভেদ করতে বেশি সময় নিলেন না। রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মহাতারকা নামলেন বিরতির পর। শেষদিকে পায়ের জাদুতে নিজের সামর্থ্যের ছাপ রাখলেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। তাতে জ্যামাইকাকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।

বুধবার যুক্তরাষ্ট্রের নিউজার্সির রেড বুল অ্যারেনায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-০ গোলে জিতেছে আলবিসেলেস্তেরা। প্রথমার্ধে ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার আলভারেজ তাদেরকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন মেসি। এই জয়ে টানা ৩৫ ম্যাচে অপরাজিত রইল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গত শনিবার মায়ামির হার্ড রক স্টেডিয়ামে হন্ডুরাসকে একই ব্যবধানে হারিয়েছিল লিওনেল স্কালোনির শিষ্যরা। সেদিনও দলের দুর্দান্ত জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন পিএসজি ফুটবলার মেসি। তার পা থেকে ওই প্রীতি ম্যাচেও এসেছিল জোড়া গোল। ফলে আগামী কাতার বিশ্বকাপের আগে প্রস্তুতিটা দুর্দান্ত হলো আর্জেন্টিনার।

ছবি: এএফপি

অনুমিতভাবে দল দখলে প্রাধান্য দেখায় আর্জেন্টিনা। ম্যাচের ৬৭ শতাংশ সময়ে বল ছিল তাদের নিয়ন্ত্রণে। গোলমুখে তাদের নেওয়া ১৭টি শটের আটটি ছিল লক্ষ্যে। বিপরীতে, জ্যামাইকা গোলমুখে দুটি শট নিয়ে একটিও লক্ষ্যে রাখতে পারেনি।

শুরুর দিকে এগিয়ে যাওয়া আর্জেন্টিনা ব্যবধান আর বাড়াতে পারছিল। রক্ষণ দারুণভাবে সামলে সমতায় ফেরার আশায় ছিল জ্যামাইকা। কিন্তু মেসি ম্যাচের ৫৬তম বদলি হিসেবে নামার পর আরেকবার আলো ছড়িয়ে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেন। নির্ধারিত সময়ের শেষদিকে তিন মিনিটের ব্যবধানে দুবার জালে বল পাঠান তিনি।

 

হন্ডুরাসের বিপক্ষে জেতা ম্যাচের একাদশে আটটি পরিবর্তন আনেন স্কালোনি। তবে তার দলের খেলায় তারতম্য ঘটেনি তেমন। গোলপোস্টের নিচে প্রায় অলস সময় কাটাতে হয় গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে।

লিড নিতে বেশি সময় অপেক্ষাও করতে হয়নি আর্জেন্টিনাকে। ম্যাচের ১৩তম মিনিটে গোলের উল্লাস করে তারা। ইন্টার মিলার ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজ একক নৈপুণ্যে বল নিয়ে ওপরে উঠে কাট-ব্যাক করেন অরক্ষিত আরভারেজকে। ডি-বক্সের ভেতর থেকে জাল কাঁপান তিনি।

প্রথমার্ধে গোলের জন্য আলভারেজের পাশাপাশি প্রচেষ্টা চালান গিদো রদ্রিগেজ ও জিওভানি লো সেলসো। কিন্তু সফল হননি তারা। বিরতির পর লাউতারোও পারেননি ব্যবধান বাড়াতে। তার বদলে মাঠে নামেন মেসি।

একাধিক সুযোগ নষ্ট হওয়ার পর ফের উদযাপনের মুহূর্ত পায় আর্জেন্টিনা। ৮৬তম মিনিটে লো সেলসোর কাছ থেকে বল পান মেসি। বেশ কিছু স্পর্শে এগিয়ে গিয়ে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি। তিন মিনিট পর ১৮ গজ দূর থেকে জ্যামাইকানদের চমকে দেন। গড়ানো ফ্রি-কিকে ম্যাচে নিজের দ্বিতীয় গোলের দেখা পান তিনি।

আর্জেন্টিনার জার্সিতে মেসির গোলসংখ্যা বেড়ে হলো ৯০টি। তিনি টপকে গেলেন মালয়েশিয়ার মোখতার দাহারিকে (৮৯)। আন্তর্জাতিক ফুটবলে এখন তার চেয়ে বেশি গোল আছে কেবল ইরানের আলি দাইয়ি (১০৯) ও পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদোর (১১৭)।

Comments

The Daily Star  | English

Maritime ports asked to hoist signal 3

Maritime ports of Chattogram, Cox's Bazar, Mongla, and Payra have been advised to hoist local cautionary signal number three lowering distant cautionary signal number in the wake of the deep depression over the North Bay, said a special weather bulletin.

1h ago