ফের লেভানদোভস্কির লক্ষ্যভেদ, কষ্টের জয়ে এক নম্বরে বার্সা

চেনা আঙিনায় নিজেদের উজাড় করে দিল মায়োর্কা।
ছবি: এএফপি

গোল করা যেন থামাতেই পারছেন না রবার্ত লেভানদোভস্কি! স্প্যানিশ লা লিগায় টানা ষষ্ঠ ম্যাচে জালের ঠিকানা খুঁজে নিলেন পোলিশ তারকা স্ট্রাইকার। তবে চেনা আঙিনায় নিজেদের উজাড় করে দিল মায়োর্কা। বিশেষ করে, বিরতির পর আরও তেড়েফুঁড়ে আক্রমণ করল তারা। সেই চাপ সামলে রক্ষণ আগলে কষ্টের জয় পেল বার্সেলোনা।

শনিবার রাতে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জিতেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এতে আবারও লিগের পয়েন্ট তালিকার এক নম্বরে উঠে গেছে তারা। তবে আসরের শিরোপাধারী রিয়াল মাদ্রিদের সামনে রয়েছে ফের শীর্ষে ওঠার সুযোগ। আগামীকাল রোববার রাতে নিজেদের ডেরায় তারা মোকাবিলা করবে ওসাসুনাকে।

সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে বার্সেলোনার অর্জন ১৯ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা রিয়াল ১৮ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। দশে থাকা মায়োর্কার পয়েন্ট সাত ম্যাচে ৮।

বল দখলে আড়াই গুণেরও বেশি ব্যবধানে এগিয়ে ছিল কাতালানরা। কিন্তু খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি তারা। গোলমুখে তাদের নেওয়া ১১ শটের তিনটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, স্বাগতিকরাও সমান সংখ্যক শট লক্ষ্যে রাখে ১৩টির মধ্যে।

ম্যাচের ১১তম মিনিটে সফরকারীদের রক্ষণে ভীতি ছড়ায় মায়োর্কা। সতীর্থের কর্নারে ইনিগো রুইজের শট অবশ্য অনেক উপর দিয়ে বাইরে চলে যায়। দুই মিনিট পর সুযোগ তৈরির চেষ্টা ছিল বার্সার। আইভোরিয়ান মিডফিল্ডার ফ্রাঙ্ক কেসিয়ে বিপজ্জনক থ্রু বল বাড়ান। লেভানদোভস্কি তা নিয়ন্ত্রণে নেওয়ার আগেই গোলপোস্ট ছেড়ে বেরিয়ে এসে লুফে নেন গোলরক্ষক প্রেদ্রাগ রাইকোভিচ।

২০তম মিনিটে লিড নেয় বার্সেলোনা। তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড আনসু ফাতি বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে পাস বাড়ান সামনে। বল পেয়ে প্রতিপক্ষের একজনকে কাটিয়ে জায়গা বানিয়ে নেন লেভানদোভস্কি। এরপর কোণাকুণি শটে জাল কাঁপান তিনি।

লা লিগায় সাবেক বায়ার্ন মিউনিখ তারকা লেভানদোভস্কির গোল বেড়ে হলো ৯। আসরের গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন ৩৪ বছর বয়সী ফুটবলার। সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছেন ১২ গোল।

৩৫তম মিনিটে সমতায় ফিরতে পারত মায়োর্কা। আন্তোনিও সানচেজের কাছ থেকে বল পান হাউমে কস্তা। জেরার্দ পিকে ও আলেক্স বালদেকে পেরিয়ে খুব কাছ থেকে তিনি নেন শট। তবে সরাসরি হওয়ায় সহজেই তা আটকে দেন বার্সেলোনার জার্মান গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

দ্বিতীয়ার্ধের প্রথম সাত মিনিটের পর দুটি ভালো সুযোগ পায় মায়োর্কা। কিন্তু বার্সার জাল থাকে অক্ষত। ৫০তম মিনিটে ভেদাত মুরিকির হেড হয় লক্ষ্যভ্রষ্ট। দুই মিনিট পর দূরের পোস্টে সানচেজের শট ঝাঁপিয়ে ফেরান টের স্টেগেন।

এরপর লম্বা সময় জুড়ে ভালো কোনো আক্রমণের দেখা মেলেনি। বিশেষ করে, বার্সেলোনা হয়ে পড়ে নিষ্প্রভ। মায়োর্কা অবশ্য চাপ বাড়ায় শেষদিকে। ৮৮তম মিনিটে পাল্টা আক্রমণে ডি-বক্সের মধ্যে বল পেয়ে যান কাং-ইন লি। কিন্তু তার শট পরীক্ষায় ফেলতে পারেনি টের স্টেগেনকে। ফলে স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে জাভির দল।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.70 a unit which according to experts will predictably make prices of essentials soar yet again ahead of Ramadan.

26m ago