জিদানের রেকর্ড ভাঙলেন জাভি

স্প্যানিশ লা লিগায় কোনো ক্লাবের দায়িত্ব নিয়ে প্রতিপক্ষের মাঠে একটানা সবচেয়ে বেশি ম্যাচ না হারার কীর্তি এখন তার।
ছবি: সম্পাদিত

বার্সেলোনার কোচ হওয়ার প্রায় ১১ মাসের মাথায় রেকর্ড গড়লেন জাভি হার্নান্দেজ। স্প্যানিশ লা লিগায় কোনো ক্লাবের দায়িত্ব নিয়ে প্রতিপক্ষের মাঠে একটানা সবচেয়ে বেশি ম্যাচ না হারার কীর্তি এখন তার। রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানকে পেছনে ফেললেন তিনি।

গতকাল শনিবার রাতে মায়োর্কার মাঠে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে বার্সা। এতে জিদানকে টপকে চূড়ায় উঠে গেছেন জাভি। গত বছরের নভেম্বরে দুঃসময়ে থাকা কাতালানদের কোচ হিসেবে নিযুক্ত হন তিনি। এরপর তার অধীনে ঘুরে দাঁড়িয়েছে ক্যাম্প ন্যুর ক্লাবটি। ওই সময় থেকে এখন পর্যন্ত লা লিগায় প্রতিপক্ষের ডেরায় ১৮ ম্যাচ খেলে অপরাজিত রয়েছে বার্সেলোনা। ১৩ জয়ের পাশাপাশি তারা ড্র করেছে পাঁচ ম্যাচে।

২০১৬ সালের জানুয়ারিতে প্রথম দফায় বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কোচ হয়েছিলেন জিদান। তার অধীনে প্রতিপক্ষের মাঠে প্রথম ১৭ ম্যাচে অপরাজিত ছিল লস ব্লাঙ্কোসরা। তারা জিতেছিল ১৩ ম্যাচে, ড্র করেছিল চারটিতে।

লিগে জাভির অধীনে গত ২০২১-২২ মৌসুমে প্রতিপক্ষের মাঠে ১৪ ম্যাচ খেলেও হারের তেতো স্বাদ পায়নি বার্সেলোনা। চলমান ২০২২-২৩ মৌসুমে চার ম্যাচ খেলে তারা পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে সবকটিতে।

গত বছরের ২৮ নভেম্বর ভিয়ারিয়ালের মাঠে ৩-১ গোলের জয় দিয়ে শুরু হয় প্রতিপক্ষের মাঠে জাভির অজেয় যাত্রা। এরপর যথাক্রমে ওসাসুনা, সেভিয়া, মায়োর্কা, গ্রানাদা, আলাভেস, এস্পানিয়ল, ভ্যালেন্সিয়া, এলচে, রিয়াল মাদ্রিদ, লেভান্তে, রিয়াল সোসিয়েদাদ, রিয়াল বেতিস ও গেতাফের আতিথ্য নিয়ে অপরাজিত থেকে মৌসুম শেষ করে বার্সা। এবারের মৌসুমে তারা হারিয়েছে যথাক্রমে সোসিয়েদাদ, সেভিয়া, কাদিজ ও মায়োর্কাকে।

লা লিগায় টানা ষষ্ঠ জয়ে আবারও পয়েন্ট তালিকার এক নম্বরে উঠে গেছে বার্সা। তবে আসরের শিরোপাধারী ও সফলতম দল রিয়ালের সামনে রয়েছে শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ। রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে তারা মোকাবিলা করবে ওসাসুনাকে।

সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে বার্সেলোনার অর্জন ১৯ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা রিয়াল ১৮ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। দশে থাকা মায়োর্কার পয়েন্ট সাত ম্যাচে ৮।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago