হালান্ড-ফোডেনের হ্যাটট্রিকে ইউনাইটেডকে হারাল ম্যানসিটি

একই শহরের দুই প্রতিপক্ষ। দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দুই দলের দ্বৈরথে বরাবরই উত্তেজনা থাকে চরমে। কিন্তু এদিন ম্যাচটাকে প্রায় এক পেশে করে দিলেন আর্লিং হালান্ড ও ফিল ফোডেন। দুইজনই তুলে নেন হ্যাটট্রিক। তবে তবে দ্বিতীয়ার্ধে লড়াই করে তিন গোল শোধ করলেও বড় হার এড়াতে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড। ডার্বি জিতে নেয় ম্যানচেস্টার সিটি।

একই শহরের দুই প্রতিপক্ষ। দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দুই দলের দ্বৈরথে বরাবরই উত্তেজনা থাকে চরমে। কিন্তু এদিন ম্যাচটাকে প্রায় এক পেশে করে দিলেন আর্লিং হালান্ড ও ফিল ফোডেন। দুইজনই তুলে নেন হ্যাটট্রিক। তবে তবে দ্বিতীয়ার্ধে লড়াই করে তিন গোল শোধ করলেও বড় হার এড়াতে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড। ডার্বি জিতে নেয় ম্যানচেস্টার সিটি।

রোববার ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৬-৩ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। যা ম্যানচেস্টার ডার্বির ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি গোলের রেকর্ড।

এদিন ম্যাচে সবার নজর ছিল হালান্ডের দিকে। আগের দুটি হোম ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন নরওয়ের এ তরুণ। তবে এদিন প্রতিপক্ষ শক্ত হওয়ায় কিছুটা শঙ্কা ছিল। তবে সব শঙ্কা উড়িয়ে আরও একটি হ্যাটট্রিকের হ্যাটট্রিক পূরণ করেন হালান্ড।

আরেক তরুণ ফিল ফোডেন তো হ্যাটট্রিক করার পথে ভেঙে দেন হালের সেরা তারকা লিওনেল মেসির একটি রেকর্ড। পেপ গার্দিওলার অধীনে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে দ্রুততম ৫০ গোল পূরণ করেন তিনি। ২২ বছর ১২৭ দিন বয়সে ৫০ গোল দেন ফোডেন যেখানে মেসি করেছিলেন ২২ বছর ১৬২ দিনে।

ম্যাচের প্রথমার্ধে তো ইউনাইটেডকে নিয়ে রীতিমতো ছেলেখেলা খেলে সিটি। অর্ধেক ম্যাচ শেষ না হতেই স্কোরলাইন ৪-০ করে ফেলে দলটি। এ অর্ধে ব্যবধানটা আরও বড় হলেও অবাক হওয়ার কিছু থাকতো না।

এদিন ম্যাচের তৃতীয় মিনিটেই গোল পেতে পারতো সিটি। তবে বড় বাঁচা যায় এ যাত্রা। প্রবল চাপের মুখে প্রথমে আর্লিং হালান্ডের হেড ব্লক করেন স্কট ম্যাকটমিনি। আলগা বল থেকে নেওয়া কেভিন ডি ব্রুইনের নেওয়া শট ঠেকান গোলরক্ষক দাভিদ দি গিয়া। ফিরতি বলের এবার শট নেন বের্নার্দো সিলভা, আবারও দারুণ এক ব্লকে গোললাইন থেকে ঠেকান ম্যাকটমিনি।

তবে গোল আদায় করে নিতে খুব বেশি সময় নেয়নি সিটিজেনরা। অষ্টম মিনিটে সিটিকে এগিয়ে দেন ফোডেন। কেন্সেলোর কাছ থেকে বল পেয়ে ডি-বক্সে কাটব্যাক করেন সিলভা। ফাঁকায় বল পেয়ে দিক পাল্টে বল জালে পাঠান ইংলিশ মিডফিল্ডার ফোডেন।

১৮তম মিনিটে ভাগ্য সঙ্গ দেয় ইউনাইটেডের। ফ্রিকিক থেকে নেওয়া ইকাই গুন্দোগানের শট বারপোস্টে লেগে বেরিয়ে যায়। এর তিন মিনিট পর গ্রিলিসের কাটব্যাকে ভালো সুযোগ ছিল ফোডেনের। তবে লক্ষ্যে থাকেনি। 

৩০তম মিনিটে ইউনাইটেড শিবিরে একের পর এক শটে দারুণ চাপ সৃষ্টি করে সিটি। প্রথমে গ্রিলিসের শট গোলমুখ থেকে ব্লক করেন লিসেন্দ্রো মার্তিনেজ। ফিরতি বল থেকে আরও তিন ধাপ শট নেন তারা। এরপর ডি ব্রুইনের নেয় শট লাফিয়ে কর্নারের ঠেকান গোলরক্ষক ডি গিয়া।

তবে সেই কর্নার থেকে ব্যবধান দ্বিগুণ করে সিটি। কর্নার থেকে পাওয়া বলে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন হালান্ড। তবে এবারও ব্লক করেন মালাসিয়া। তবে গোললাইন প্রযুক্তিতে মিলে যায় গোল।

চার মিনিট পর নিজের দ্বিতীয় গোল পেয়ে যান হালান্ড। গ্রিলিসের কাছ থেকে বল পেয়ে নিখুঁত এক থ্রু পাসে গোলমুখে বল দেন ডি ব্রুইন। ঝাঁপিয়ে আলতো টোকায় বল জালে পাঠান হালান্ড।

৪৪তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে স্কোরলাইন ৪-০ করেন ফোডেন। বাঁ প্রান্ত থেকে হালান্ডের ক্রস থেকে দারুণ এক স্লাইড শটে বল জালে পাঠান এ মিডফিল্ডার। 

বিরতির পর পর রক্ষণের ভুলে ফাঁকায় বল পেয়ে হ্যাটট্রিক পূরণ করতে পারতেন ফোডেন। তার শট ঠেকান ডি গিয়া। ৫৬তম মিনিটে একটি গোল পরিশোধ করে ইউনাইটেড। ডান প্রান্তে বল পেয়ে দূরপাল্লার নিখুঁত এক শট লক্ষ্যভেদ করেন আন্তনি।

৬৪তম মিনিটে সিলভার থ্রু বলে দারুণ এক কোণাকোণি শট নিয়েছিলেন হালান্ড। তবে অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। তবে পরের মিনিটেই হ্যাটট্রিক পূরণ করেন হালান্ড। ডি ব্রুইনের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সে দারুণ এক ক্রস করেন সের্জিও গোমেজ। দারুণ এক ভলিতে দিক বদলে বল জালে পাঠিয়ে টানা তৃতীয় হোম ম্যাচে হ্যাটট্রিক করেন হালান্ড।

৭তম মিনিটে ফোডেনও পূরণ করেন নিজের হ্যাটট্রিক। হালান্ডের কাছ থেকে ফাঁকায় বল পেয়ে জোরালো শটে বল জালে পাঠান এ তরুণ। ৮৩তম মিনিটে দ্বিতীয় গোল পায় ইউনাইটেড। বদলি খেলোয়াড় ফ্রেদের শট ঠেকান সিটি গোলরক্ষক এদেরসন। আলগা বলে হেডে লক্ষ্যভেদ করেন মার্শিয়াল।

ম্যাচের যোগ করা সময়ের শেষ দিকে আরও একটি গোল শোধ করতে পারে ইউনাইটেড। স্পটকিক থেকে নিজের দ্বিতীয় গোল করেন মার্শিয়াল। ডি-বক্সে ঢোকার মুখে তাকে কেন্সেলো ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

এ জয়ে ৮ ম্যাচে ৬ জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে এক পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে আর্সেনাল। এক ম্যাচ কম খেলা ইউনাইটেড ১২ পয়েন্ট নিয়ে আছে ষষ্ঠ স্থানে।

Comments

The Daily Star  | English

Avoid heat stroke amid heatwave: DGHS issues eight directives

The Directorate General of Health Services (DGHS) released an eight-point recommendation today to reduce the risk of heat stroke in the midst of the current mild to severe heatwave sweeping the country

39m ago