সেই কোপেনহেগেন এবার রুখে দিল ম্যান সিটিকে

জিতলে দুই ম্যাচ হাতে রেখেই শেষ ষোলোতে খেলা নিশ্চিত করত ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।
ছবি: এএফপি

ছয় দিন আগে প্রথম লেগে মুখোমুখি হয়েছিল দুই দল। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ৫-০ গোলের বড় ব্যবধানে জিতেছিল ম্যানচেস্টার সিটি। কিন্তু ফিরতি লড়াইয়ে সেই ঝাঁজ দেখাতে পারল না পেপ গার্দিওলার শিষ্যরা।

আর্লিং হালান্ড থাকলেন বেঞ্চে, বাতিল হলো রদ্রির গোল, রিয়াদ মাহরেজ মিস করলেন পেনাল্টি আর সার্জিও গোমেজ প্রথমার্ধে লাল কার্ড দেখলে ম্যাচের বেশিরভাগ সময় সিটিজেনদের খেলতে হলো ১০ জন নিয়ে। তাদেরকে রুখে দিয়ে পয়েন্ট আদায় করে নিল এফসি কোপেনহেগেন।

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের 'জি' গ্রুপের ম্যাচে প্রতিপক্ষের মাঠে গোলশূন্য ড্র করেছে ম্যান সিটি। এতে গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রাখলেও নকআউট পর্বের টিকিট পাওয়ার অপেক্ষা বাড়ল তাদের। অথচ জিতলে দুই ম্যাচ হাতে রেখেই শেষ ষোলোতে খেলা নিশ্চিত করত ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।

টানা তিন জয়ের পর এবারের চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মতো পয়েন্ট হারাল সিটি। চার ম্যাচে তাদের অর্জন ১০ পয়েন্ট। সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠেছে ডেনমার্কের ক্লাব কোপেনহেগেন। গ্রুপের আরেক ম্যাচে রাতেই পরস্পরকে মোকাবিলা করবে বরুসিয়া ডর্টমুন্ড ও সেভিয়া। তিন ম্যাচে জার্মান পরাশক্তি ডর্টমুন্ডের পয়েন্ট ৬। সমান ম্যাচে স্প্যানিশ ক্লাব সেভিয়ার নামের পাশে রয়েছে ১ পয়েন্ট। তবে তারা ডর্টমুন্ডকে হারাতে না পারলে শেষ ষোলোতে জায়গা করে নেবে সিটি।

ম্যান সিটির সামনে রয়েছে ব্যস্ত সূচি। সেকারণেই হয়তো তুখোড় ছন্দে থাকা নরওয়েজিয়ান স্ট্রাইকার হালান্ডকে বেঞ্চে রাখলেও মাঠে আর নামাননি গার্দিওলা। তার অনুপস্থিতিতে বিবর্ণ ছিল সফরকারীদের পারফরম্যান্স। বিশেষ করে, দ্বিতীয়ার্ধে গোলের তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি তারা।

বরাবরের মতো বল দখলে প্রাধান্য দেখানো সিটি গোলমুখে শট নেয় ১৪টি। এর মধ্যে লক্ষ্যে ছিল কেবল চারটি। অন্যদিকে, স্বাগতিকরা একজন বেশি নিয়ে খেললেও আক্রমণে ছিল সাদামাটা। গোলমুখে তাদের ছয়টি শটের মাত্র একটি ছিল লক্ষ্যে।

ম্যাচের একাদশ মিনিটে দূরপাল্লার শটে জাল খুঁজে নিয়েছিলেন স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। কিন্তু ম্যান সিটির উল্লাস টেকেনি। ভিএআরের সাহায্য নিয়ে রেফারি বাতিল করেন গোল। কারণ, আক্রমণে ওঠার সময় বল মাহরেজের হাতে লেগেছিল।

২৪তম মিনিটে ভিএআরের সাহায্যেই পেনাল্টি পায় সিটি। কোপেনহেগেনের ডি-বক্সে তাদের ডিফেন্ডার নিকোলাই বোইলেসেনের হাতে বল লেগেছিল। আলজেরিয়ান ফরোয়ার্ড মাহরেজের স্পট-কিক অবশ্য জাল খুঁজে পায়নি। ঝাঁপিয়ে শট রুখে দেন দুই দলের গত ম্যাচে অসাধারণ নৈপুণ্য দেখানো স্বাগতিক গোলরক্ষক কামিল গ্রাবারা।

ছয় মিনিট পর বড় ধাক্কা খায় সিটি। এবারও ভিএআরের সাহায্যে আসে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। নিজেদের ডি-বক্সের সামনে প্রতিপক্ষের একজনকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন স্প্যানিশ ডিফেন্ডার গোমেজ।

বিরতির পর শুরুর দিকে উজ্জ্বল থাকলেও কোপেনহেগেন সেই ধারা বজায় রাখতে পারেনি। বিপরীতে, তেমন কোনো উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারেনি সিটি। ৮৬তম মিনিটে প্রায় ২০ গজ দূর থেকে শট নেন জোয়াও কানসেলো। সেটা রক্ষা করে গোলপোস্ট অক্ষত রাখেন গ্রাবারা।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

6h ago