ফুটবল

'পিএসজি দলটা আর্জেন্টিনার মতো, সবাই মেসির জন্য নিয়োজিত'

তবে কি আর্জেন্টিনার মতো পিএসজিও আবর্তিত হচ্ছে লিওনেল মেসিকে কেন্দ্র করে? আপনার জবাব যদি 'হ্যাঁ' হয়, তাহলে সেটা মিলে গেছে ফ্রান্সের সাবেক কোচ রেমন্দ দমেনেখের সঙ্গে।
ছবি: এএফপি

তবে কি আর্জেন্টিনার মতো পিএসজিও আবর্তিত হচ্ছে লিওনেল মেসিকে কেন্দ্র করে? আপনার জবাব যদি 'হ্যাঁ' হয়, তাহলে সেটা মিলে গেছে ফ্রান্সের সাবেক কোচ রেমন্দ দমেনেখের সঙ্গে। তিনি মনে করেন, ফরাসি চ্যাম্পিয়নদের ফুটবলাররাও মেসির জন্যই নিয়োজিত থাকেন।

পিএসজির জার্সিতে চলতি মৌসুমে স্বরূপে ফিরেছেন মেসি। আর্জেন্টাইন এই মহাতারকা গত মৌসুমে বার্সেলোনা ছেড়ে ফ্রান্সে পাড়ি জমিয়ে ছিলেন নিজের ছায়া হয়ে। এবার সেই ব্যর্থতার বৃত্ত ভেঙে ক্লাব পর্যায়ে তিনি দেখিয়ে চলেছেন একের পর এক ঝলক। সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ ম্যাচে করেছেন ১৫ গোল। পাশাপাশি সতীর্থদের আরও ১৪ গোলে রয়েছে তার অবদান।

গত শনিবার রাতে ফরাসি লিগ ওয়ানের ম্যাচে পিএসজির নায়ক ছিলেন মেসি। তার জয়সূচক গোলে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে তুলুজকে ২-১ গোলে হারায় স্বাগতিকরা। চোটের কারণে কিলিয়ান এমবাপে ও নেইমার না থাকায় ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের কাঁধে ছিল বাড়তি দায়িত্ব। সেটা দারুণভাবে সামলে দলকে পূর্ণ পয়েন্ট পাইয়ে দেন তিনি।

জাতীয় দল আর্জেন্টিনায় মধ্যমণি রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসি। তাকে ঘিরেই সব পরিকল্পনা সাজান আলবিসেলেস্তেদের কোচ লিওনেল স্কালোনি। তুলুজের বিপক্ষে ওই ম্যাচের পর পিএসজির কোচ ক্রিস্তফ গালতিয়ের কথায়ও ইঙ্গিত মেলে যে তিনিও মেসিকে কেন্দ্রে রাখতে চান। তিনি বলেছিলেন, 'আমি দলকে বলেছি মেসির জন্য খেলতে এবং তার জন্য কাজ করতে। (রক্ষণ সামলানোর মতো) নির্দিষ্ট কিছু দায়িত্ব থেকে তাকে মুক্ত রাখতে হবে।'

গালতিয়ের এমন সিদ্ধান্ত নিয়ে ইতিবাচক চর্চা চলছে ফ্রান্সে। এবার তিনি পাশে পেয়েছেন ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত ফরাসিদের কোচিং করানো দমেনেখকে। সোমবার নিজ দেশের গণমাধ্যম লেকিপের কাছে দমেনেখ বলেছেন, 'আমি গালতিয়ের সঙ্গে একমত। যখন সে (মেসি) তরুণ ছিল, তখনও সে রক্ষণ সামলানোর কাজে তেমন থাকত না। আর এখন এই ৩৫ বছর বয়সে এসে? অন্যদিকে, প্রতিপক্ষের বক্সে যখন তার পায়ে বল থাকে, তখন কিছু না কিছু ঘটে।'

মেসিকে ব্যবহারের ক্ষেত্রে ৭১ বছর বয়সী দমেনেখের চোখে মিল ধরা পড়ছে আর্জেন্টিনা ও পিএসজির মধ্যে, 'পিএসজিতে এমন একটা দল আছে যেটা আসলে আর্জেন্টিনার মতো করে তৈরি করা। তারা সবাই নিয়োজিত থাকে মেসির জন্য যে কিনা পার্থক্য গড়ে দেয়।'

শিরোপা ধরে রাখার অভিযানে ২২ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে পিএসজি আছে লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। সমান ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে মার্সেই। তিনে থাকা লেঁসেরও অর্জন ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তারা রয়েছে তিন নম্বরে।

Comments

The Daily Star  | English

MV Abdullah passing through high-risk piracy area

Precautionary safety measures in place, Italian Navy frigate escorting it

44m ago