‘মেসির অবসরের পর এমবাপে অনেক ব্যালন ডি’অর জিতবে’

বিশ্বকাপ শিরোপা জয়ের পর উদযাপনের সময় কিলিয়ান এমবাপেকে উদ্দেশ্য করে বিতর্কিত মন্তব্য ও অঙ্গভঙ্গি করেছিলেন এমিলিয়ানো মার্তিনেজ। তাতে আর্জেন্টাইন গোলরক্ষক পড়েছিলেন প্রবল সমালোচনার মুখে। সেই তার মুখেই এবার শোনা গেল পুরোপুরি ভিন্ন সুর।
ছবি: এএফপি

বিশ্বকাপ শিরোপা জয়ের পর উদযাপনের সময় কিলিয়ান এমবাপেকে উদ্দেশ্য করে বিতর্কিত মন্তব্য ও অঙ্গভঙ্গি করেছিলেন এমিলিয়ানো মার্তিনেজ। তাতে আর্জেন্টাইন গোলরক্ষক পড়েছিলেন প্রবল সমালোচনার মুখে। সেই তার মুখেই এবার শোনা গেল পুরোপুরি ভিন্ন সুর। ফরাসি স্ট্রাইকারের প্রশংসায় তিনি বললেন, লিওনেল মেসির অবসরের পর এমবাপে অনেক ব্যালন ডি'অর জিতবেন।

গত বছরের ডিসেম্বরে কাতার বিশ্বকাপের রোমাঞ্চকর ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। প্রথমার্ধে মেসি ও আনহেল দি মারিয়ার লক্ষ্যভেদে ২-০ গোলে এগিয়ে যাওয়ায় সহজ জয়ের দিকেই এগোচ্ছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে ম্যাচের চিত্র পাল্টে দেন এমবাপে। মাত্র দুই মিনিটের মধ্যে তার জোড়া গোলে লড়াই গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর মেসি ফের জাল খুঁজে নেওয়ায় জয়ের স্বপ্ন আবারও উজ্জ্বল হয় আলবিসেলেস্তেদের। তবে নাছোড়বান্দা এমবাপে হ্যাটট্রিক পূরণ করলে ম্যাচের ফয়সালার জন্য দ্বারস্থ হতে হয় টাইব্রেকারের। সেখানে নায়ক বনে যান এমিলিয়ানো। তার বীরত্বে আর্জেন্টিনা মাতে তৃতীয় বিশ্বকাপ জয়ের উল্লাসে।

ড্রেসিং রুমে সতীর্থদের সঙ্গে উদযাপনের সময় এমবাপেকে নিয়ে বিদ্রূপ করেন এমিলিয়ানো। সেটা ছাড়িয়ে যায় ভব্যতার সীমারেখা। সতীর্থদের দিকে তাকিয়ে তিনি বলে ওঠেন, 'এক মিনিটের জন্য নীরবতা।' অর্থাৎ এমবাপেকে 'মৃত' হিসেবে উল্লেখ করেন তিনি। সেখানেই শেষ নয়। শিরোপা নিয়ে আর্জেন্টিনায় ফিরে দেশবাসীর সঙ্গে আনন্দ ভাগাভাগির সময়ও এমিলিয়ানোর উদযাপন জন্ম দেয় বিতর্কের। ছাদখোলা বাসে ভ্রমণের সময় তার হাতে ছিল একটি পুতুল, যেটার মুখে লাগানো ছিল এমবাপের মুখের একটি ছবি।

সেসব বিতর্কিত ঘটনার প্রায় দুই মাসের ব্যবধানে অ্যাস্টন ভিলা গোলরক্ষক এমিলিয়ানো জানান, ড্রেসিং রুমের ঘটনা সেখানেই সীমাবদ্ধ থাকা উচিত ছিল। গতকাল শুক্রবার আর্জেন্টাইন গণমাধ্যম ওলের কাছে উল্টো এমবাপের প্রতি তার শ্রদ্ধার কথা তুলে ধরেন তিনি, 'এমবাপের বিরুদ্ধে আমার ব্যক্তিগত কোনো আক্রোশ নেই। আমি তাকে অনেক সম্মান করি। লোকেরা যদি তাকে বা নেইমারকে নিয়ে ব্যঙ্গ করে গান গায়, তাহলে সেটার কারণ হলো তারা শীর্ষ পর্যায়ের খেলোয়াড়।'

এমবাপের প্রতিভা ও সামর্থ্যে এমিলিয়ানো এতটাই মুগ্ধ যে পিএসজি তারকাকে নিয়ে বড় ভবিষ্যদ্বাণী করেন তিনি, 'ফাইনালের পর আমি তাকে বলেছিলাম যে তার বিপক্ষে খেলতে পেরে আনন্দিত হয়েছি। সে প্রায় একাই ম্যাচটা জিতিয়ে দিচ্ছিল... আমি ফের তাকে বলেছিলাম যে তার অসাধারণ প্রতিভা রয়েছে। মেসি অবসর নেওয়ার পর আমি নিশ্চিত যে সে অনেক ব্যালন ডি'অর জিতবে।'

উল্লেখ্য, ২০২২ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার অর্থাৎ দ্য বেস্ট ফিফা মেন'স প্লেয়ার অ্যাওয়ার্ড পাওয়ার চূড়ান্ত লড়াইয়ে এমবাপের পাশাপাশি আছেন তার পিএসজি সতীর্থ মেসি। সেরা তিনের আরেকজন হলেন রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

Comments

The Daily Star  | English

Thousands of Bangladeshis stranded at Dhaka, Dubai airports

Several thousand Bangladeshi passengers remained stranded at the Dubai and Dhaka airports for the last two days as flights to and from Dubai got delayed or cancelled due to unprecedented flooding in the Middle East country

16m ago