বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমিয়ে আনল রিয়াল

আক্রমণভাগে ভুগতে থাকা রিয়াল মাদ্রিদ পথের দিশা খুঁজে পেল শেষদিকে। হোঁচট খাওয়ার শঙ্কা এড়িয়ে তারা আদায় করে নিল পূর্ণ পয়েন্ট।
ছবি: এএফপি

আক্রমণভাগে ভুগতে থাকা রিয়াল মাদ্রিদ পথের দিশা খুঁজে পেল শেষদিকে। হোঁচট খাওয়ার শঙ্কা এড়িয়ে তারা আদায় করে নিল পূর্ণ পয়েন্ট। কষ্টার্জিত জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমাল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

শনিবার রাতে লা লিগার ম্যাচে ওসাসুনার মাঠে ২-০ গোলে জিতেছে রিয়াল। গোলশূন্য প্রথমার্ধের পর দলকে এগিয়ে দেন উরুগুইয়ান মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে। এরপর স্প্যানিশ ফরোয়ার্ড মার্কো আসেনসিও সফরকারীদের পক্ষে ব্যবধান বাড়ান।

চোটে পড়া ফরাসি তারকা স্ট্রাইকার করিম বেনজেমার অনুপস্থিতির ছাপ ছিল স্পষ্ট। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র নষ্ট করেন কয়েকটি সুবর্ণ সুযোগ। প্রতিপক্ষ গোলরক্ষককে একা পেয়েও জালে বল পাঠাতে ব্যর্থ হন তিনি। তবে সব অনিশ্চয়তা তাড়িয়ে শেষ হাসি হাসে আসরের শিরোপাধারী লস ব্লাঙ্কোরা।

ঘরের মাঠে শক্তিশালী রিয়ালের সঙ্গে দারুণ প্রতিদ্বন্দ্বিতা করে ওসাসুনাও। গোলমুখে তাদের নেওয়া ১১টি শটের চারটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, রিয়াল সমানসংখ্যক শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে ছয়টি। বল দখলের লড়াইয়েও দুই দলের অবস্থান ছিল প্রায় সমানে সমান।

দশম মিনিটে স্বাগতিকদের রক্ষণভাগের ভুলে বল পেয়ে যান ভিনিসিয়ুস। তার শট গোলপোস্টের নিচে থাকা সার্জিও হেরেরাকে পরাস্ত করতে পারেনি। ম্যাচে রিয়ালের গোল করার প্রথম ভালো সুযোগ ছিল এটি। ৪৩তম মিনিটে ওসাসুনা জাগায় সম্ভাবনা। দিক পাল্টে আসা ক্রসে আন্তে বুদিমিরের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ফলে আক্ষেপ নিয়ে বিরতিতে যায় দুই দল।

৫৩তম মিনিটে ভিনিসিয়ুস বল জালে পাঠালেও অফসাইডের কারণে তা বাতিল হয়। খেলার ধারার বিপরীতে গোল হজম করতে পারত সফরকারীরা। ৬২তম মিনিটে মই গোমেজের শট বাধা পায় পোস্টে। আট মিনিট পর হেরেরা ফের ভিনিসিয়ুসের সামনে চীনের মহাপ্রাচীর হয়ে আবির্ভূত হন।

গোলের জন্য রিয়ালের অপেক্ষা শেষ হয় ৭৮তম মিনিটে। লুকা মদ্রিচের কাছ থেকে বল পেয়ে ভিনিসিয়ুস খুঁজে নেন ভালভার্দেকে। চমৎকার শটে নিশানা ভেদ করেন তিনি। ৯০তম মিনিটে ভিনিসিয়ুসের আরেকটি লক্ষ্যভেদ কাটা পড়ে অফসাইডের কারণে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জয় নিশ্চিত হয় রিয়ালের। আলভারো রদ্রিগেজের পাসে কোণাকুণি শটে জাল কাঁপান আসেনসিও।

২২ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৫১। তারা আছে লিগের পয়েন্ট তালিকার দুইয়ে। এক ম্যাচ কম খেলে চূড়ায় থাকা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার সংগ্রহ ৫৬ পয়েন্ট।

Comments