ফুটবল

হারের চেয়ে বেশি কিছু প্রাপ্য ছিল বার্সার, মত জাভির

ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে উয়েফা ইউরোপা লিগ থেকে ছিটকে গেছে বার্সা। এতে হতাশ হলেও শিষ্যদের খেলায় উন্নতির ছাপ দেখতে পাচ্ছেন জাভি হার্নান্দেজ।
ছবি: এএফপি

এবারের মৌসুমে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে পথচলা থেমে গেছে বার্সেলোনার। ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে উয়েফা ইউরোপা লিগ থেকে ছিটকে গেছে তারা। এতে হতাশ হলেও শিষ্যদের খেলায় উন্নতির ছাপ দেখতে পাচ্ছেন জাভি হার্নান্দেজ। কাতালানদের কোচের মতে, সমানে সমান লড়াইয়ে হারের চেয়ে বেশি কিছু প্রাপ্য ছিল তাদের।

গতকাল বৃহস্পতিবার রাতে আসরের নকআউট রাউন্ডের প্লে অফে ওল্ড ট্র্যাফোর্ডে ২-১ গোলে হেরেছে বার্সা। ক্যাম্প ন্যুতে আগের দেখায় ২-২ গোলে ড্র করেছিল দুই পরাশক্তি। ফলে দুই লেগ মিলিয়ে ৪-৩ অগ্রগামিতায় পরের পর্বের টিকিট পেয়েছে ইউনাইটেড।

দ্বিতীয় লেগের ম্যাচের শুরুর দিকে রবার্ত লেভানদভস্কির লক্ষ্যভেদে এগিয়ে যায় সফরকারীরা। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফ্রেদ স্বাগতিকদের ফেরান সমতায়। এরপর কোচ এরিক টেন হাগের দলের পক্ষে আন্তোনি ব্যবধান গড়ে দেন। মঞ্চস্থ হয় ঘুরে দাঁড়ানোর দারুণ এক গল্প।

ম্যাচের ৪৭তম মিনিটে মাঝমাঠের দিকে বল কেড়ে জ্যাডন সাঞ্চো খুঁজে নেন ব্রুনো ফার্নান্দেসকে। ডি-বক্সের প্রান্তে তার পাস পেয়ে নিশানা ভেদ করেন ফ্রেদ। ওই গোল হজমের পরই বার্সার ছন্দ হারিয়ে যায়।

ম্যাচের পর স্প্যানিশ গণমাধ্যম মোভিস্টার প্লাসকে জাভি বলেন, 'এই ধরনের সমানে সমান লড়াইয়ে খুঁটিনাটিগুলো গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, আমাদের বেশি কিছু প্রাপ্য ছিল। যে গোলটার মাধ্যমে স্কোরলাইন ১-১ হয়, সেটা আমাদের জন্য বেদনাদায়ক ছিল। আমরা বল হারালাম এবং তারা গোল শোধ করে ফেলল। দ্বিতীয়ার্ধে তারা আরও তাড়না নিয়ে ঝাঁপিয়ে পড়ে এবং বল দখলের দ্বিপাক্ষিক লড়াইয়ে আমরা বারাবার হেরে যাই।'

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলানের গ্রুপে ছিল বার্সা। তাদেরকে টপকে ওই দুই দল পৌঁছায় নকআউটে। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর ইউরোপা লিগেও কাতালানদের অভিযান লম্বা হয়নি।

সেটা নিয়ে হতাশ হলেও স্প্যানিশ লা লিগার শীর্ষে থাকা বার্সার কোচ তাকিয়ে অন্য প্রতিযোগিতাগুলোর দিকে, 'এটা সমানে সমান লড়াই ছিল। এমন কিছু মুহূর্ত ছিল যেখানে আমরা খুবই আরামদায়ক পরিস্থিতিতে ছিলাম। এটা আমাদের জন্য খুবই হতাশার, কিন্তু যে প্রতিযোগিতাগুলোতে আমরা টিকে আছি, সেগুলোতে মনোযোগ দিতে হবে। আমাদের সামনে দারুণ এক প্রতিপক্ষ ছিল।'

হতাশার মাঝে আশার সুরও শোনান জাভি, 'গত বছরের চেয়ে আমরা ভালো খেলেছি। এই বছর আমরা (চ্যাম্পিয়ন্স লিগে) বায়ার্ন (মিউনিখ) ও ইন্টারের (মিলান) সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছি। (ইউনাইটেডের বিপক্ষে) এই ম্যাচেও আমরা লড়াই করেছি। আমাদের এখন আত্মসমালোচনা করতে হবে এবং উন্নতির জন্য কী প্রয়োজন তা ভাবতে হবে। আমরা সন্তুষ্ট নই, তবে গত বছরের তুলনায় আমাদের লক্ষণীয় পরিবর্তন হয়েছে।'

সব প্রতিযোগিতা মিলিয়ে প্রায় চার মাসের মধ্যে এটাই বার্সেলোনার প্রথম হার। এর আগে গত অক্টোবরে ঘরের মাঠে ৩-০ গোলে তারা হেরেছিল বায়ার্নের কাছে। আর ইংলিশ জায়ান্ট ইউনাইটেডের কাছে তারা হারল ২০০৮ সালের পর প্রথমবার।

Comments