ফুটবল

অবশেষে আর্জেন্টিনার সঙ্গে স্কালোনির চুক্তি নবায়ন

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের স্বীকৃত অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করেছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার ফুটবল পরাশক্তিদের সঙ্গে স্কালোনির আগের চুক্তির মেয়াদ শেষ হয়েছিল গত বছরের ডিসেম্বরে।
Lionel Scaloni

আর্জেন্টিনাকে ২০২২ কাতার বিশ্বকাপ জেতানোর দুই মাস পেরোনোর পর চুক্তি নবায়ন করলেন লিওনেল স্কালোনি। আগামী ২০২৬ সাল পর্যন্ত আলবিসেলেস্তেদের কোচের দায়িত্বে থাকবেন তিনি।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের স্বীকৃত অ্যাকাউন্টে বিষয়টি নিশ্চিত করেছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার ফুটবল পরাশক্তিদের সঙ্গে স্কালোনির আগের চুক্তির মেয়াদ শেষ হয়েছিল গত বছরের ডিসেম্বরে। এর আগ থেকেই অবশ্য নতুন চুক্তির বিষয়ে আলোচনা চলছিল। শেষ পর্যন্ত তা ফলপ্রসূ হয়েছে।

স্কালোনিকে ধরে রাখা নিয়ে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়া শুরু থেকেই ছিলেন আশাবাদী। কাতার বিশ্বকাপ শেষ হওয়ার পর তিনি জানিয়েছিলেন, দুই পক্ষ চুক্তি নবায়নের ব্যাপারে সম্মত হয়েছে। এবার এসেছে আনুষ্ঠানিক ঘোষণা।

ছবি: এএফপি

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য আর্জেন্টিনার ৩৬ বছরের দীর্ঘ অপেক্ষা শেষ হয় স্কালোনির অধীনে। কাতারের মাটিতে ফুটবলের মহাযজ্ঞের সবশেষ আসরে তৃতীয়বারের মতো শিরোপা উঁচিয়ে ধরে তারা। লুসাইল স্টেডিয়ামে রোমাঞ্চকর ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ৩-৩ সমতায় শেষ হওয়ার পর টাইব্রেকারে ফ্রান্সের বিপক্ষে দলটি জেতে ৪-২ গোলে। এতে ক্যারিয়ারের সায়াহ্নে এসে মহাতারকা লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্নও পূরণ হয়।

এর আগে স্কালোনির কোচিংয়েই অবসান হয়েছিল আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপাখরা। ২০২১ সালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মাটিতে তাদেরকেই হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এরপর গত বছরের জুনে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে ৩-০ গোলে উড়িয়ে মেসিবাহিনী ঘরে তোলে লা ফিনালিসিমা।

২০১৭ সালে আর্জেন্টিনার তৎকালীন কোচ হোর্হে সাম্পাওলির সহকারী হিসেবে প্রথম আর্জেন্টিনার কোচিং প্যানেলে যুক্ত হন সাবেক ফুটবলার স্কালোনি। পরের বছর কয়েক মাসের জন্য দেশটির অনূর্ধ্ব-২০ দলের প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয় তাকে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা শেষ ষোলো থেকে ছিটকে গেলে পারস্পরিক সমঝোতায় দায়িত্ব ছাড়েন সাম্পাওলি। তার স্থালাভিষিক্ত হন এর আগে কখনোই সর্বোচ্চ পর্যায়ে প্রধান কোচের দায়িত্ব পালন না করা স্কালোনি।

এএফএর এই সিদ্ধান্ত তখন একেবারেই ভালোভাবে নেননি দেশটির বেশিরভাগ ভক্ত-সমর্থক। জাতীয় দলের কোচের গুরুত্বপূর্ণ পদে স্কালোনির মতো একজন অনভিজ্ঞকে মেনে নিতে পারেননি প্রয়াত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাও।

৪৪ বছর বয়সী স্কালোনি সকল শঙ্কাকে ভুল প্রমাণ করে ইতোমধ্যে ফুটবল ইতিহাসে অর্জন করেছেন স্থায়ী আসন। বিশ্বকাপজয়ী সর্বকনিষ্ঠ কোচদের তালিকায় তার অবস্থান চার নম্বরে। সবকিছু ঠিক থাকলে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপে তার অধীনেই খেলতে নামবে আর্জেন্টিনা।

Comments