আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে বার্সেলোনা?

কয়েক দিন আগে বার্সার বিরুদ্ধে চলমান তদন্তের সার্বিক অবস্থা এবং অভিযোগের বিপরীতে কাতালানরা কী দাবি করেছে তা সম্পর্কে তথ্য চেয়েছিল উয়েফা।
ছবি: সংগৃহীত

বার্সেলোনার বিরুদ্ধে 'রেফারি কেনা'র অভিযোগের প্রেক্ষিতে স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস মামলা দায়ের করেছে। এতে ক্লাবটির আগামী মৌসুমের ইউরোপিয়ান প্রতিযোগিতায় অংশ নেওয়ার সম্ভাবনা গুরুতর হুমকির মুখে পড়েছে।

স্প্যানিশ গণমাধ্যম মার্কা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, যখনই মামলার প্রক্রিয়া শুরু হয়েছে, তখন থেকেই এমন কিছু হতে যাওয়ার ইঙ্গিত মিলেছে। ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা বিবেচনা করতে পারে যে বার্সার উপস্থিতির কারণে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সুনাম ক্ষতিগ্রস্ত হতে পারে।

২৪ ম্যাচে ২০ জয় ও ২ ড্রয়ে ৬২ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকায় বর্তমানে শীর্ষে আছে বার্সেলোনা। আসরের শীর্ষ চারে থেকে চলতি মৌসুম শেষ করতে পারলে নিয়ম অনুসারে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেওয়ার সুযোগ পাবে তারা। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, তাদের শীর্ষ চারে থাকা একরকম নিশ্চিত হলেও উয়েফার সিদ্ধান্তে পাল্টে যেতে পারে সবকিছু।

চ্যাম্পিয়ন্স লিগের নিয়মের ৪ নম্বর অনুচ্ছেদ অনুসারে এই বিষয়ে সন্দেহের কোনো অবকাশ থাকে না। সেখানে এই প্রতিযোগিতার জন্য বিবেচিত ক্লাবগুলোর জন্য মানদণ্ড ও পদ্ধতি উল্লেখ করা হয়েছে, যা নিশ্চিত করে যে তারা জাতীয় ও আন্তর্জাতিক উভয় পর্যায়ে কোনো ম্যাচের অবৈধ পরিবর্তনে যেন অংশগ্রহণ করতে না পারে।

কয়েক দিন আগে বার্সার বিরুদ্ধে চলমান তদন্তের সার্বিক অবস্থা এবং অভিযোগের বিপরীতে কাতালানরা কী দাবি করেছে তা সম্পর্কে তথ্য চেয়েছিল উয়েফা। ক্যাম্প ন্যুর ক্লাবটির জন্য এটি নিঃসন্দেহে সতর্ক বার্তা এবং আগামী বছরের চ্যাম্পিয়ন্স লিগে খেলার অভিযানে তারা খুব বিপদে পড়তে পারে।

গত মাসে স্প্যানিশ গণমাধ্যম কাদেনা সের দাবি করে, ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন বছর ধরে হোসে মারিয়া এনরিকেজ নেগ্রেইরাকে প্রায় ১৪ লাখ ইউরো প্রদান করেছিল বার্সেলোনা। সেসময় তিনি দেশটির ফুটবল ফেডারেশনের রেফারি কমিটির সহ-সভাপতি ছিলেন। যে কোম্পানিকে বার্সা অর্থ দিয়েছিল সেটার নাম 'ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ'। ওই প্রতিষ্ঠানটি ৭৭ বছর বয়সী নেগ্রেইরার মালিকানাধীন।

'রেফারি কেনা'র অভিযোগ উড়িয়ে দিয়ে আত্মপক্ষ সমর্থন করে পরবর্তীতে নিজেদের অবস্থান ব্যাখ্যা করে বার্সেলোনা। পাশাপাশি জানায়, ক্লাবের ভাবমূর্তি ক্ষুণ্ণকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে তারা।

Comments