আগামী চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলবে যে ২৬ ক্লাব

বাকি ছয়টি দল বাছাইপর্বের বাধা পেরিয়ে গ্রুপপর্বে জায়গা পাবে।
ছবি: টুইটার

চলতি মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার আগেই নিশ্চিত হয়ে গেছে প্রতিযোগিতাটির পরের মৌসুমের বেশিরভাগ দল। ২৬টি ক্লাব সরাসরি অংশ নেবে ২০২৩-২৪ মৌসুমের ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে। বাকি ছয়টি দল বাছাইপর্বের বাধা পেরিয়ে গ্রুপপর্বে জায়গা পাবে।

ইউরোপের শীর্ষ চারটি ঘরোয়া ফুটবল লিগের চারটি করে দল সরাসরি খেলবে চ্যাম্পিয়ন্স লিগে। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে টিকিট পেয়েছে ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল ইউনাইটেড। স্প্যানিশ লা লিগার ক্লাবগুলো হলো বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল সোসিয়েদাদ

ইতালিয়ান সিরি আ থেকে অংশ নেবে নাপোলি, লাৎসিও, ইন্টার মিলান ও এসি মিলানবায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, আরবি লাইপজিগ ও ইউনিয়ন বার্লিন প্রতিনিধিত্ব করবে জার্মান বুন্দেসলিগার।

লিগের র‍্যাঙ্কিংয়ে পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে ফরাসি লিগ ওয়ান ও পর্তুগিজ প্রিমেইরা লিগা। এই দুটি প্রতিযোগিতার দুটি করে ক্লাব জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। লিগ ওয়ানের দলগুলো হলো পিএসজি ও লেঁস, প্রিমেইরা লিগার বেনফিকা ও এফসি পোর্তো

সাত থেকে ১১ নম্বরে থাকা ঘরোয়া লিগগুলোর একটি করে ক্লাব সুযোগ পেয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। তারা হলো ডাচ লিগের ফেইনুর্ড রটার্ডাম, অস্ট্রিয়ান লিগের রেড বুল সালজবুর্গ, স্কটিশ লিগের সেলটিক, সার্বিয়ান লিগের রেড স্টার বেলগ্রেড ও ইউক্রেনিয়ান লিগের শাখতার দোনেৎস্ক

এই ২৫টি ক্লাবের বাইরে আরও একটির সামনের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত। সেই ক্লাবটি হলো লা লিগার প্রতিনিধিত্বকারী সেভিয়া। এবারের মৌসুমে উয়েফা ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হয়েছে তারা। আর ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ এই ক্লাব আসরের শিরোপাজয়ীরা পরের মৌসুমে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলে।

একইভাবে, চ্যাম্পিয়ন্স লিগ জিতলে পরবর্তী মৌসুমে এই প্রতিযোগিতায় খেলা চূড়ান্ত হয়ে যায়। এবারের ফাইনালে ইস্তানবুলে আগামী ১০ জুন মুখোমুখি হবে ম্যান সিটি ও ইন্টার। নিজ নিজ লিগের পারফরম্যান্স অনুসারে তারা ইতোমধ্যে পরের মৌসুমের গ্রুপপর্বের টিকিট পেয়েছে। তাই অংশগ্রহণের নিয়মে একটু বদল এনেছে উয়েফা।

সিটি ও ইন্টারের জায়গা আগেই পাকা থাকায় কপাল খুলেছে শাখতারের। সংশোধিত নিয়ম অনুযায়ী, ইউরোপের ১১ নম্বর লিগের এই ক্লাবটি সরাসরি খেলবে। ফলে বাছাইপর্ব পার করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হচ্ছে না তাদের।

বাছাইপর্ব শেষে আগামী ৩১ অগাস্ট অনুষ্ঠিত হবে আগামী চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের ড্র। মোট ৩২টি ক্লাবকে আটটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে চারটি করে দল। গ্রুপপর্বের প্রথম রাউন্ডের ম্যাচগুলো হবে আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর।

Comments