কম্বোডিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়ে নায়ক জনি

জাতীয় দলের জার্সিতে এটি তার প্রথম গোল।
সতীর্থদের সঙ্গে গোলদাতা জনি (মাঝে)। ছবি: বাফুফে

খেলার ধারার বিপরীতে এগিয়ে গেল বাংলাদেশ। মজিবুর রহমান জনি দর্শনীয় কায়দায় করলেন লক্ষ্যভেদ। সেই লিড শেষ পর্যন্ত ধরে রাখল হাভিয়ের কাবরেরার শিষ্যরা। কম্বোডিয়ার বিপক্ষে তারা মাঠ ছাড়ল জয় দিয়ে।

বৃহস্পতিবার নমপেনে অলিম্পিক স্টেডিয়ামে প্রীতি ম্যাচে স্বাগতিকদের ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের আগে এই জয় নিঃসন্দেহে আত্মবিশ্বাস যোগাবে তাদেরকে। খেলার ২৪তম মিনিটে ব্যবধান গড়ে দেন ফর্টিস এফসির তরুণ মিডফিল্ডার জনি। জাতীয় দলের জার্সিতে এটি তার প্রথম গোল।

দর্শকপূর্ণ স্টেডিয়ামে ম্যাচের বেশিরভাগ সময় রক্ষণ সামলাতে ব্যস্ত থাকতে হয় বাংলাদেশকে। শুরুর দিকে ব্যাপক আধিপত্য বিস্তার করে খেলতে থাকে কম্বোডিয়া। বেশ কিছু সুযোগও তৈরি করে তারা। কিন্তু অক্ষতই থাকে সফরকারী গোলরক্ষক আনিসুর রহমান জিকোর গোলপোস্ট।

প্রথমার্ধের ২৪তম মিনিটে বাংলাদেশকে উল্লাসের জোয়ারে ভাসান জনি। পাল্টা আক্রমণে ডান দিক থেকে ডি-বক্সে দারুণ ক্রস করেন ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিম। বাতাসে ভেসে থাকা অবস্থায় বলে পা ছোঁয়ান জনি। প্রতিপক্ষের গোলরক্ষক কিও সোকসেলাকে ফাঁকি দিয়ে তার ভলি জড়ায় জালে।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ কিছুটা ওপরে উঠে খেলার চেষ্টা করে। তবে কম্বোডিয়ার আক্রমণের ধারা অব্যাহত ছিল। শুরুর নড়বড়ে ভাব কাটিয়ে সেগুলো রুখে দেন জিকো। কাবরেরার দলের জয়ের আনন্দ কিছুটা মলিন হয় একদম শেষদিকে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ডিফেন্ডার তারিক কাজীকে।

আগামী ২১ জুন শুরু হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপ। ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠেয় ওই আসরকে সামনে রেখে কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচটি খেলল বাংলাদেশ। উদ্দেশ্য ছিল নিজেদেরকে প্রস্তুত করে নেওয়া।

আট দল নিয়ে মাঠে গড়াতে যাওয়া এবারের সাফে 'বি' গ্রুপে খেলবে বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীদের সঙ্গে আছে লেবানন, মালদ্বীপ ও ভূটান। আগামী ২২ জুন নিজেদের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী লেবানন।

Comments