সেই ধর্ষণ মামলার সুরাহা করতে আর্জেন্টিনায় মন্তিয়েল

বৃহস্পতিবার সকালে যখন তাকে লা মাতাঞ্জার প্রসিকিউটর লুইস ব্রোগনার অফিসে দেখা যায়, তখন বিস্মিত হয়েছে অনেকেই।

আর্জেন্টিনার এশিয়া সফরের স্কোয়াডে ছিলেন গঞ্জালো মন্তিয়েল। কিন্তু পরে নিজের নাম প্রত্যাহার করে নেন বিশ্বকাপ জয়ী এ ডিফেন্ডার। তখন ধারণা করা হয়েছিল পেশীর চোটের কারণে নিজেকে সরিয়ে নিয়েছিলেন তিনি। কিন্তু বৃহস্পতিবার সকালে যখন তাকে লা মাতাঞ্জার প্রসিকিউটর লুইস ব্রোগনার অফিসে দেখা যায়, তখন বিস্মিত হয়েছে অনেকেই।

মূলত তার আইনজীবীর অনুরোধে জাতীয় দল থেকে নিজেকে সরিয়ে আর্জেন্টিনায় যান মন্তিয়েল। ২০১৯ সালে মন্তিয়েলের মায়ের বাড়িতে একটি পার্টিতে এক নারীকে যৌন নির্যাতন করার অভিযোগে শুরু হওয়া একটি আইনি মামলার কাঠামোতে একটি স্বেচ্ছাসেবী এবং স্বতঃস্ফূর্ত তথ্যপূর্ণ বিবৃতি দেওয়ার জন্য তাকে অনুরোধ করেন তার আইনজীবী।

মূল ঘটনাটি ঘটে ২০১৯ সালের ১ জানুয়ারি। তবে চলতি বছরের মার্চে উঠে আসে বিষয়টি। তার বিপক্ষে অভিযোগ তোলেন ক্যারোলিনা নামক নারীর আইনজীবী রাকুয়েল হার্মিদা। স্থানীয় রেডিও টেনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন সেই আইনজীবী।

হার্মিদার দাবি অনুযায়ী, সেদিন ছিল মন্তিয়েলের জন্মদিন। বাড়িতে বিশেষ পার্টির আয়োজন করেছেন এই আর্জেন্টাইন ডিফেন্ডার। সেখানে মন্তিয়েলের সঙ্গে সংক্ষিপ্ত সম্পর্ক হয়েছিল ক্যারোলিনার, যিনি একজন মডেল। মন্তিয়েলের তাকে পরিবারের সঙ্গে দেখা করানোর বাসায় আমন্ত্রণ জানান এবং লা মাতাঞ্জার পার্টিতে যোগ দেওয়ার জন্য জোর করেন।

তবে ভুক্তভোগী অ্যালকোহল পান করেন না বলেই দাবি করেন সেই আইনজীবী। সেখানে দুটি পানীয় চেষ্টা করার পর সম্পূর্ণ অচেতন হয়ে পড়েন। কয়েক ঘণ্টা পর তিনি নিজেকে নিজ বাসার গেটে আবিষ্কার করেন। তখনই সন্দেহ হয় ধর্ষণের শিকার হয়েছেন তিনি। নিশ্চিত হতে চিকিৎসকের শরণাপন্ন হন এবং মেডিকেল রিপোর্টে জানানো হয়, ধর্ষণ করা হয়েছে তাকে।

অপব্যবহারের পর কীভাবে নিজের বাড়ির গেটে পৌঁছেছেন তা এখনও জানেন না সেই নারী। ধারণা করছেন তাকে ফেলে এসেছেন মন্তিয়েলরাই। এমনকি কতজন তাকে অপব্যবহার করেছিল সে ব্যাপারেও নিশ্চিত নন তিনি। পরে এ বিষয়ে কথা বলতে গেলে তাকে মন্তিয়েল ও তার মা তাকে হুমকি দেন বলে অভিযোগ করেন হার্মিদা।

এই মামলার শুনানির জন্য প্রাথমিকভাবে আগামী ৪ জুলাই তলব করা হয়েছে দুই পক্ষকে। ক্যারোলিনার মনস্তাত্ত্বিক পরীক্ষা ফলাফল পাওয়া যাবে আগামী ১০ আগস্ট। সমস্ত প্রমাণ সংগ্রহ করে নেওয়া হবে সিদ্ধান্ত। মন্তিয়েলের ঘনিষ্ঠদের দাবি এ ঘটনায় জড়িত নন তিনি।

আর্জেন্টিনার সবশেষ তিনটি শিরোপা জয়ে ছিলেন মন্তিয়েল। কোপা আমেরিকা ২০২১, ফিনালিসিমা ২০২২ এবং কাতার ২০২২ বিশ্বকাপে রেখেছেন কার্যকরী ভূমিকা। কাতার বিশ্বকাপের ফাইনালে তো ফ্রান্সের বিপক্ষে টাই-ব্রেকারে গড়ানো ম্যাচের শেষ পেনাল্টি শট নেওয়ার গুরু দায়িত্বটা উঠেছিল মন্তিয়েলের কাঁধে। ঠাণ্ডা মাথায় জালে জড়িয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছিলেন এ আর্জেন্টাইন ডিফেন্ডার।

Comments

The Daily Star  | English

PM's comment ignites protests across campuses

Hundreds of students from several public universities, including Dhaka University, took to the streets around midnight to protest what they said was a "disparaging comment" by Prime Minister Sheikh Hasina earlier in the evening

45m ago