ফুটবল

সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্বে বাংলাদেশের ম্যাচের সূচি

লাল-সবুজ জার্সিধারীরা রয়েছে 'বি' গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষরা হলো লেবানন, মালদ্বীপ ও ভুটান।
ছবি: বাফুফে

২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপের পর্দা ওঠার পরদিন মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীরা রয়েছে 'বি' গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষরা হলো লেবানন, মালদ্বীপ ও ভুটান।

বৃহস্পতিবার লেবাননের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের সাফে নিজেদের অভিযান শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। খেলার ভেন্যু বেঙ্গালুরুর শ্রী কান্তিভিরা স্টেডিয়াম। এই মাঠেই চলমান আসরের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় বিকাল চারটায় মাঠে গড়াবে ম্যাচটি। ফিফা র‍্যাঙ্কিংয়ের বিচারে এবারের সাফের সবচেয়ে শক্তিশালী দল লেবানন (৯৯)। সাফের সদস্য না হলেও অতিথি দল হিসেবে খেলছে তারা। তাদের চেয়ে ৯৩ ধাপ পিছিয়ে রয়েছে বাংলাদেশ (১৯২)।

গ্রুপের বাকি দুই প্রতিপক্ষও র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে। সাফের দুইবারের চ্যাম্পিয়ন (২০০৮ ও ২০১৮) মালদ্বীপ আছে ১৫৪ নম্বরে। ভুটান রয়েছে ১৮৫তম স্থানে।

গ্রুপের পয়েন্ট তালিকার সেরা দুই দল পাবে সেমিফাইনালের টিকিট। লেবানন ও মালদ্বীপকে টপকে সেমিতে ওঠা নিঃসন্দেহে বাংলাদেশের জন্য হবে বড় অর্জন। সাফ শুরুর আগে এই প্রসঙ্গে তাদের কোচ হাভিয়ের কাবরেরা বলেছিলেন, 'আমরা বিশ্বাস করি যে আমরা বাকি সবার কাজটা কঠিন করে তুলব। কারণ সেমিফাইনালে খেলাকে সম্ভব করার জন্য আমরা নিজেদের সেরাটা উজাড় করে দিব।'

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফের শিরোপা কেবল একবারই চেখে দেখেছে বাংলাদেশ। ২০০৩ সালে নিজেদের মাটিতে ফাইনালে মালদ্বীপকে টাইব্রেকারে হারিয়ে তারা হয়েছিল চ্যাম্পিয়ন।

গত এক যুগের বেশি সময় ধরে অবশ্য সাফে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ। সবশেষ পাঁচ আসরের (২০১১, ২০১৩, ২০১৫, ২০১৮ ও ২০২১) সবকটিতে গ্রুপপর্ব থেকে ছিটকে গেছে তারা।

সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্বে বাংলাদেশের সূচি:

তারিখ ম্যাচ সময় ভেন্যু
২২ জুন বাংলাদেশ-লেবানন বিকাল চারটা বেঙ্গালুরু
২৫ জুন বাংলাদেশ-মালদ্বীপ বিকাল চারটা বেঙ্গালুরু
২৮ জুন বাংলাদেশ-ভুটান রাত আটটা বেঙ্গালুরু

 

Comments