সাফ চ্যাম্পিয়নশিপ

দ্বিগুণ আনন্দে বেঙ্গালুরুতে ফুটবলারদের ঈদ উদযাপন

আগের রাতেই ভুটানকে ৩-১ গোলে বিধ্বস্ত করে ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ঈদের আগেই দেশের মানুষকে দিয়েছে উপহার। বৃহস্পতিবার সকালে তাই ফুরফুরে মেজাজে শুরু হয় ঈদ উদযাপন।
Bangladesh footballers Eid
ছবি: বাফুফে

পরিবার-পরিজন ছেড়ে এবার দেশের বাইরে ঈদ করতে হচ্ছে বাংলাদেশ দলের ফুটবলারদের। তবে উৎসবের দিনে নিকটজন ছাড়া মন খারাপের আঁচ তেমন একটা লাগছে না। বরং সাফল্যের আলোয় এবার দ্বিগুণ তাদের আনন্দ।

আগের রাতেই ভুটানকে ৩-১ গোলে বিধ্বস্ত করে ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ঈদের আগেই দেশের মানুষকে দিয়েছে উপহার। বৃহস্পতিবার সকালে তাই ফুরফুরে মেজাজে শুরু হয় ঈদ উদযাপন। 

বেঙ্গালুরুর হোটেল রেনেসাঁর লবিতে শুরুতেই দেখা মেলে ফয়সল আহমেদ ফাহিমের। এরপর একে একে হাজির হন মজিবুর রহমান জনি, সোহেল রানা, রাকিব হোসেইন, শেখ মোরসালিন, রবিউল হাসান, ইসা ফয়সল, রহমত মিয়া, তারিক কাজি, জামাল ভূঁইয়া, সুমন রেজা। সবাই মিলে হেঁটে স্থানীয় মসজিদে গিয়ে আদায় করেন ঈদের নামাজ। নামের পর চলে শুভেচ্ছা বিনিময়। পরে গণমাধ্যমের সামনে নিজেদের অনুভূতি তোলে ধরেন তারা।

Bangladesh footballers Eid
ছবি: বাফুফে

লেফট ব্যাক ইসা ফয়সল জানান পরিবারের জন্য মন একটু খারাপ হলেও পরে তা উবে গেছে,  'অবশ্যই খারাপ লাগছে। পরিবার ছাড়া ঈদ করতে হচ্ছে। কালকের ম্যাচ যেহেতু জিতেছি আলহামদুলিল্লাহ ভালো লাগছে। হ্যাঁ, সকালেও বাবার সাথে কথা বলেছি। সবাই খুশি। বলেছি, আর কয়েকদিনই তো এরপর চলে আসব।তা তো অবশ্যই। জয় এবং ঈদ। এক সঙ্গে দুই উৎসব।'

মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে টানা দুই ম্যাচে দারুণ দুই গোল করা তরুণ মসলিন এরমধ্যেই পেয়ে গেছেন তারকাখ্যাতি। ১৯ বছরের তরুণের জন্য ঈদে পরিবারের বাইরে থাকা আরও কঠিন হওয়ার কথা। কিন্তু এখন জাতীয় দলের পরিবার থেকেই সেই অভাব বোধ করছেন না তিনি, 'এখানে ফ্যামিলির মতো সময় পার করছি। ইতোমধ্যে বলেছি, ঈদ উপলক্ষে চেয়েছিলাম জয় উপহার দিতে। এটা দিতে পেরে নিজেদের ভেতরে সন্তুষ্টি কাজ করছে।'

ভুটানের বিপক্ষে বক্সে ঢুকে কয়েকজনকে কাটিয়ে দুর্দান্ত গোল দেন ফরোয়ার্ড রাকিব। তার মতে ম্যাচ জেতায় ঈদের আনন্দ এখন অনেক বেশি, 'কালকের ম্যাচ জেতায় এবারের ঈদ আনন্দ বেড়ে গেছে।'

Bangladesh footballers Eid

আরেক ডিফেন্ডার আলমগীর মোল্লাও প্রতিক্রিয়া দিয়েছেন একই সুরে, 'দেশের বাইরে প্রথমবার ঈদ। আগে করেছিলাম যুব দলের হয়ে খেলতে। বেশিরভাগ ক্ষেত্রে খেলার জন্য বাড়িতে যাওয়া হয় না। বিপিএলের কারণে অনেকবার ঈদ ক্লাবের করা হয়েছে। ঈদের খুশিটা দ্বিগুণ হয়েছে এবার। এটা আমাদের জন্য বড় পাওয়া। আমাদের লক্ষ্যটা এখন বড়। ফাইনালে খেলার লক্ষ্য আমাদের।'

ঈদের দিন আরেকটি সুখবরও আছে ফুটবলারদের জন্য। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন সেমিফাইনালে উঠায় পুরো দলকে ৫০ লাখ টাকা বোনাস উপহার দিচ্ছেন। 

ঈদ উৎসবের কারণে বৃহস্পতিবার কোন অনুশীলন রাখা হয়নি। তবে বিকেলে ফুটবলাররা জিম করবেন। ১ জুলাই বিকেল চারটায় সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কুয়েত। তার আগে মূলত শুক্রবার (৩০ জুন) হবে আসল প্রস্তুতি। 

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though the number of cyclones in general has come down in Bangladesh over the years, the intensity of the cyclones has increased, meaning the number of super cyclones has gone up, posing a greater threat to people in coastal areas, a recent study found.

21m ago