৫০ মিলিয়ন ইউরোতেই দেম্বেলেকে পাচ্ছে পিএসজি!

উসমান দেম্বেলের চুক্তিতে পিএসজি 'ব্যক্তিগত' ৫০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ চালু করেছে বলে জানিয়েছে ফরাসি সংবাদ মাধ্যম লা'কিপ।
ousmane dembele
ছবি: এএফপি

চুক্তি অনুযায়ী, জুলাই মাস পার হয়ে যাওয়ায় উসমান দেম্বেলের রিলিজ ক্লজ ৫০ মিলিয়ন ইউরো থেকে বেড়ে হয়েছে ১০০ মিলিয়ন ইউরো। তাতে কিছুটা হলেও স্বস্তিতে ছিল ফুটবল ক্লাব বার্সেলোনা। কিন্তু দেম্বেলের চুক্তিতে প্যারিসের ক্লাবটি 'ব্যক্তিগত' ৫০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ চালু করেছে বলে জানিয়েছে ফরাসি সংবাদ মাধ্যম লা'কিপ।

সংবাদ অনুযায়ী, লিগ ওয়ান চ্যাম্পিয়নরা আগস্টের আগেই দেম্বেলেকে পেতে লা লিগার ৫০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ সক্রিয় করতে করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তা না পেরে এই ট্রান্সফার সম্পূর্ণ করার জন্য বার্সেলোনাকে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে পিএসজি। যেখানে একটি 'ব্যক্তিগত' ধারা সক্রিয় করে দেম্বেলেকে ৫০ মিলিয়ন ইউরোতেই পাওয়া যাবে।

লা'লিপের তথ্য অনুযায়ী, ৫০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ সক্রিয় করতে পিএসজি যখন আগের দিন বার্সেলোনাকে একটি চিঠি পাঠিয়েছে সেক্ষেত্রে এই চুক্তি পূর্ণ করার জন্য সপ্তাহের শেষ দিন পর্যন্ত সময় পাচ্ছে তারা। তাই সময় শেষ হওয়া সত্ত্বেও প্যারিসিয়ান ক্লাব সমস্যা ছাড়াই তা পরিশোধ করতে পারে।

এদিকে, দল-বদলের বাজারে বিশ্বস্ত সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোও জানিয়েছেন একই কথা। নির্দিষ্ট সময়ের মধ্যেই 'প্রাইভেট' ক্লজ সক্রিয় করায় সপ্তাহের শেষের দিকে চুক্তিটি চূড়ান্ত হতে পারে। জানা গেছে এরমধ্যে প্যারিসিয়ানদের সাথে ব্যক্তিগত শর্তে সম্মত হয়ে পার্ক দে প্রিন্সেসে পাঁচ বছরের চুক্তি করতে সম্মত হয়েছেন দেম্বেলে।

দেম্বেলেকে হারানো এমনিতেই বড় ধাক্কা বার্সেলোনার জন্য। তার উপর এই মূল্যে তাকে বিক্রি করে সে অর্থে কোনো লাভই হবে না তাদের জন্য। কারণ চুক্তি অনুযায়ী, ৫০ মিলিয়ন ইউরোর অর্ধেক যাবে খেলোয়াড় ও তার এজেন্টের পকেটে। বাকি ২৫ মিলিয়ন ইউরো থেকে লা লিগার ফেয়ার প্লে পলিসির কারণে মাত্র ১০ মিলিয়ন ইউরো খরচ করতে পারবে পরবর্তী ট্র্যান্সফারের জন্য।

উল্লেখ্য, ২০১৭ সালে নেইমার দল ছাড়ার পর তড়িঘড়ি করে ১৩৫ মিলিয়ন ইউরো খরচ করে বরুশিয়া ডর্টমুন্ড থেকে দেম্বেলেকে কিনে আনে বার্সেলোনা। তবে তার সুফল পায়নি দলটি। বড় একটা সময় ইনজুরির জন্য থাকতে হয়েছে মাঠের বাইরে। তবে গত বছর থেকে ইনজুরি প্রবণতা কমে আসে তার।

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

4h ago