নতুন দায়িত্ব নিয়ে ইতালি দলে বুফন

ইতালির ফুটবল দলের 'হেড অব ডেলিগেশন' হয়েছেন জিয়ানলুইজি বুফন। একই সঙ্গে ইতালির কোচ রবার্তো মানচিনির সহকারী হিসেবেও কাজ করবেন বিশ্বকাপ জয়ী এই গোলরক্ষক।

দিন তিনেক হয় ফুটবলকে বিদায় জানিয়েছেন জিয়ানলুইজি বুফন। এরমধ্যেই নতুন দায়িত্ব নিয়ে ফের ফুটবলে ফিরছেন এই কিংবদন্তি। ইতালির ফুটবল দলের 'হেড অব ডেলিগেশন' হয়েছেন তিনি। একই সঙ্গে ইতালির কোচ রবার্তো মানচিনির সহকারী হিসেবেও কাজ করবেন বিশ্বকাপ জয়ী এই গোলরক্ষক।

চলতি বছরের জানুয়ারিতে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন জিয়ানলুকা ভিয়াল্লি। এর আগে ইতালির হেড অব ডেলিগেশনের দায়িত্বে ছিলেন তিনি। তার মৃত্যুর পর এই দায়িত্বে ছিলেন না কেউ। সে শূন্যতা পূরণ করলেন বুফন। ইতালির ফুটবলের নতুন পর্ব আগামী সেপ্টেম্বরে ইউরো বাছাইপর্ব দিয়ে শুরু করবেন তিনি।

নতুন দায়িত্ব পেয়ে দারুণ উচ্ছ্বসিত সদ্যই অবসর নেওয়া এই গোলরক্ষক। টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করে লিখেছেন, 'জাতীয় দলে ফিরছি। কারণ, ৩০ বছর আগে যে শিশুটা কোভারসিয়ানো গেট পার হয়েছিল, এখনো সে ইতালির সমর্থকদের সঙ্গে স্বপ্ন দেখতে চায়।'

১৯৯৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইতালির মোট ১৭৬ ম্যাচ খেলেছেন বুফন। যা ইতালির হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। এছাড়া ২০০৬ সালে আজ্জুরিদের হয়ে জিতেছেন বিশ্বকাপ। তাকে পেয়ে উচ্ছ্বসিত ইতালির ফুটবল ফেডারেশনও, 'ইতালির ফুটবলের জন্য এটা একটি বিশেষ দিন। কারণ, বুফন ঘরে ফিরেছে।'

উল্লেখ্য, গত বুধবার ২৮ বছরের বর্ণাঢ্য পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টেনেছেন বুফন। পার্মার সঙ্গে চুক্তির মেয়াদ ছিল ২০২৪ সাল পর্যন্ত থাকলেও পারস্পরিক সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন ইতালিয়ান গোলরক্ষক।  

Comments

The Daily Star  | English
Inflation in Bangladesh

Economy in for a double whammy

With inflation edging towards double digits and quarterly GDP growth nearly halving year on year, pressure on consumers is mounting and experts are pointing at even darker clouds.

8h ago