১১ মিনিটেই জাত চেনালেন ইয়ামাল

গোল না করেও বার্সার জয়ের নায়ক এই তরুণ

নির্ধারিত সময় শেষ হতে তখন মিনিট দশেক বাকি। ২-১ গোলের ব্যবধানে পিছিয়ে বার্সেলোনা। ঠিক তখন সমতায় ফেরে দলটি। যার পুরো কৃতিত্বই তরুণ লামিনে ইয়ামালের। এরপর আরও দুটি গোল করে গাম্পার ট্রফি জিতে নেয় বার্সায়। আর এই দুটি গোলের উৎসও ওই ইয়ামাল। ১১ মিনিটের ম্যাজিকেই নিজের জাত চেনালেন এই তরুণ।

মঙ্গলবার রাতে স্তাদি অলিম্পিক লুইস কোম্পানিতে হুয়ান গাম্পার ট্রফির ম্যাচে টটেনহ্যাম হটস্পার্সকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। বার্সার হয়ে গোল পেয়েছেন রবার্ট লেভানদোভস্কি, ফেরান তোরেস, আনসু ফাতি ও আব্দে ইজালজুইলি। স্পার্সের হয়ে জোড়া গোল করেন অলিভার স্কিপ। 

প্রতি বছরই মৌসুম শুরুর আগে হুয়ান গাম্পার ট্রফির আয়োজন করে বার্সেলোনা। তবে সেই ২০১২ সাল থেকে এই ট্রফি অন্য কোনো দলের হাতে উঠতে দেয়নি তারা। আগের দিন সেই ট্রফি জয়ের খুব কাছেই চলে গিয়েছিল অতিথি দল টটেনহ্যাম। তবে তরুণ ইয়ামালের নৈপুণ্যে শেষ পর্যন্ত এ ট্রফি ধরে রাখতে পারে কাতালান ক্লাবটি।

মাত্র ১৫ বছর বয়সে বার্সেলোনার মূল দলে জায়গা করে নিয়ে গত মৌসুমে হৈচৈ ফেলে দিয়েছেন ইয়ামাল। নিজেদের ইতিহাসের সর্ব কনিষ্ঠ খেলোয়াড় কে আগের দিন ৮০তম মিনিটেই মাঠে নামায় তারা। এরপরই ম্যাচের গতি যায় পুরো পাল্টে। এরপর তিনটি গোল আদায় করে নেয় তার নৈপুণ্যেই।

ইয়ামাল মাঠে নামার পরপরই সমতায় ফেরে বার্সা। ডান প্রান্তে অফসাইডের ফাঁদ ভেঙে দুই খেলোয়াড়কে এড়িয়ে ফাঁকায় থাকা ফেরান তোরেসের পায়ে বল ঠেলে দেন এই তরুণ। ফাঁকায় বল পেয়ে বাকি কাজ সহজেই সারেন তোরেস। তাতেই উজ্জীবিত হয়ে ওঠে দল।

এরপর ৯০তম মিনিটে ফাতির গোলেও অবদান ছিল ইয়ামালের। তোরেসকে বিপজ্জনক জায়গায় পাস দেন এই তরুণ। এরপর তোরেসের কাছ থেকে বল পেয়ে জোরালো শটে দলকে এগিয়ে দেন ফাতি। দুই মিনিট পট যোগ করা সময়ে আব্দের গোলেও অ্যাসিস্ট করা ফেরমিন লোপেজকে বলের জোগান দেন সেই ইয়ামাল।

উসমান দেম্বেলে দল ছাড়ার পর উইংয়ে কোনো বিকল্প খেলোয়াড় চাননি কোচ জাভি হার্নান্দেজ। তখনই জানিয়েছিলেন কাজটা তরুণ ইয়ামালকে দিয়ে চালিয়ে নেবেন। তবে এই তরুণ যে শুধু চালিয়ে নেওয়ার জন্যই নয়, দলের জন্য ট্রাম্প কার্ড হতে পারেন তা আগের দিন বুঝিয়ে দিলেন।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

5h ago