লিগস কাপের ফাইনালে মায়ামি, মেসির গোল

শক্তিশালী ফিলাডেলফিয়া ইউনিয়নকে রীতিমতো বিধ্বস্ত করেই জিতেছে ইন্টার মায়ামি। তাতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো ফাইনালে খেলবে তারা।

ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর থেকেই যেন উড়ছেন লিওনেল মেসি। তার সঙ্গে উড়ছে তার দলও। আরও একটি দারুণ জয় পেয়েছে তারা। তাতে নতুন ইতিহাস লিখেছে দলটি। প্রথমবারের মতো লিগস কাপের ফাইনালে উঠেছে ইন্টার মায়ামি। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টের ফাইনালে খেলবে তারা।  

পেনসিলভ্যানিয়ার সুবারু পার্কে বাংলাদেশ সময় বুধবার ভোরে লিগস কাপের সেমি-ফাইনালের ম্যাচে ফিলাডেলফিয়া ইউনিয়নকে ৪-১ গোলের ব্যবধানে হারিয়েছে ইন্টার মায়ামি। প্রথমার্ধেই তিন গোলের ব্যবধানে এগিয়ে যায় তারা। দলের হয়ে একটি করে গোল দিয়েছেন জোসেফ মার্তিনেজ, জর্দি আলবা, দাভিদ রুইজ ও লিওনেল মেসি। স্বাগতিকদের হয়ে একমাত্র গোলটি করেন আলেহান্দ্রো বেদয়া।

তবে এদিন প্রতিপক্ষ ছিল বেশ শক্তিশালী। মেজর লিগ সকার লিগের ইস্টার্ন কনফারেন্সে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে আছে ফিলাডেলফিয়া। তার উপর শেষ ২৮ ম্যাচে মাত্র একটি হার তাদের। সেই দলটিকে রীতিমতো বিধ্বস্ত করেই জিতেছে মায়ামি। ফলে প্রথমবারের মতো কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের টিকিটও মিলেছে তাদের।

অবশ্য ইতিহাস আগেই লিখেছিল সফরকারীরা। এর আগে কখনোই প্রথম রাউন্ডের গণ্ডিই পার করতে পারেনি মায়ামি। এমনকি মেসি যোগ দেওয়ার আগের আট ম্যাচে ছিল না কোনো জয়। সেই দলটি মেসির ছোঁয়ায় যেন আমূল বদলে গেল। টানা ছয়টি ম্যাচ জিতে লিগস কাপের ফাইনালে তারা।

এগিয়ে যেতে এদিন মাত্র তিন মিনিট সময় নেয় মায়ামি। নিজেদের অর্ধ থেকে সেরহি ক্রিস্তভের দারুণ এক থ্রু বল ধরে ডান প্রান্ত দিয়ে এগিয়ে দারুণ এক কোণাকোণি শটে লক্ষ্যভেদ করেন মার্তিনেজ। ওপেন প্লে থেকে আসরে এটাই তার প্রথম গোল। এর আগে দুটি গোল করেছিলেন তিনি। দুটি গোলই এসেছিল স্পটকিক থেকে।

এরপর ২০তম মিনিটে ব্যবধানে দ্বিগুণ করে মায়ামি। সতীর্থের কাছ বল পেয়ে বাঁ পাশে থাকা মেসিকে বল দেন মার্তিনেজ। তার বাঁ পাশে ছিলেন রবার্ট টেইলর। সবাই ভেবেছিলেন হয়তো তাকেই পাস দিবেন অধিনায়ক। কিন্তু তা না করে ৩২ মিটার দূর থেকে আচমকা বুলেট গতিতে গড়ানো শট নেন মেসি। গোলরক্ষক ঝাঁপিয়ে হাতে লাগালেও শেষ রক্ষা করতে পারেননি। আসরে এটা মেসির নবম গোল। টানা ছয় ম্যাচেই গোল পেলেন তিনি।

প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান ৩-০ করেন আরেক সাবেক বার্সা তারকা আলবা। টেইলর থ্রু বলে বাঁ প্রান্তে এগিয়ে দারুণ এক কোণাকোণি শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। মায়ামির জার্সিতে এর আগে একাধিক অ্যাসিস্ট করলেও এটাই ছিল তার প্রথম গোল।

৭৫তম মিনিটে একটি গোল শোধ করতে পারে ফিলাডেলফিয়া। কর্নার ঠিকভাবে ক্লিয়ার করতে না পারলে আলগা বল পেয়ে যান বেদয়া। জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। তবে এর নয় মিনিট পর শেষ পেরেকটি ঠুকে দেন বদলি খেলোয়াড় রুইজ। ডিআন্ড্রে ইয়াডলিনের বাড়ানো বল থেকে দুর্দান্ত এক কোণাকোণি শটে বল জালে পাঠান এই তরুণ। তাতে বড় জয়ই পায় মায়ামি।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

55m ago