জাপানের অধিনায়ককে কিনছে লিভারপুল

জার্মান ক্লাব স্টুটগার্ট থেকে জাপানের মিডফিল্ডার ওয়াতারু এন্ডোকে স্বাক্ষর করাতে যাচ্ছে লিভারপুল।

একজন ডিফেন্সিভ মিডফিল্ডারের জন্য মরিয়া হয়ে উঠেছে লিভারপুল। চলতি সপ্তাহেই চেলসির কাছে দুই দুইবার ধাক্কা খেয়ে এবার জার্মান ক্লাব স্টুটগার্ট থেকে জাপানের মিডফিল্ডার ওয়াতারু এন্ডোকে স্বাক্ষর করাতে যাচ্ছে দলটি। দুই পক্ষের মধ্যে আলোচনাও চূড়ান্ত বলে জানিয়েছে বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদ তারা জানিয়েছে, ১৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে জার্মান ক্লাব স্টুটগার্ড থেকে জাপানের অধিনায়ককে কিনে নিচ্ছে লিভারপুল। ডিফেন্সিভ মিডফিল্ড ছাড়া সেন্টারব্যাক হিসেবেও খেলতে পারেন তিনি। এছাড়া সেন্ট্রাল মিডেও বেশ কার্যকরী।

চলতি মৌসুমের শুরুতে দলের মূল ডিফেন্সিভ মিডফিল্ডার ফাবিনহো সহ জর্ডান হেন্ডারসন ও জেমস মিলনার ক্লাব ছাড়েন। তখন থেকেই বিকল্প খুঁজছিলেন কোচ ইয়ুর্গেন ক্লপ। এছাড়া মিডফিল্ডার নাবি কেইটা এবং অ্যালেক্স অক্সলেড-চেম্বারলিনও ক্লাব ছেড়েছেন এই মৌসুমে।

তবে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে রেডদের প্রথম পছন্দ ছলেন ব্রাইটনের ময়সেস কেইসেদো। রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে তাকে কিনতে চেয়েছিল তারা। ব্রাইটন কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনাও চূড়ান্ত ছিল। কিন্তু কেইসেদো খেলতে চেয়েছেন চেলসির জার্সিতে। যে কারণে তাকে পাওয়া হয়নি তাদের। রাডারে থাকা সাউদাম্পটনের রোমিও লাভিয়াও বেছে নেন স্টামফোর্ড ব্রিজকে।

স্থায়ী চুক্তির আগে ২০১৯ সালে প্রাথমিকভাবে ধারে স্টুটগার্টে যোগ দিয়েছিলেন এন্ডো। ৩০ বছর বয়সী এই জাপানি গত মৌসুমে বুন্ডেসলিগায় খেলেছেন ৩৩টি। তাতে পাঁচটি গোলের পাশাপাশি চারটি অ্যাসিস্টও রয়েছে তার। অর্থাৎ রক্ষণের পাশাপাশি গোল করতে কিংবা করাতেও বেশ পারদর্শী এই মিডফিল্ডার।

জাপানের হয়ে ৫০টি ম্যাচ খেলেছেন এন্ডো। ২০২২ বিশ্বকাপে জাপানের স্কোয়াডে ছিলেন তিনি। জার্মানি এবং স্পেনকে হারিয়ে গ্রুপসেরা হওয়ার পেছনে অন্যতম ভূমিকা ছিল তার। যদিও শেষ ষোলোতে টাই-ব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় তারা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago