শেষ মিনিটের গোলে জিতল ব্রাজিল

বুধবার বাংলাদেশ সময় সকালে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে পেরুকে ১-০ গোলে হারায় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
Marquinhos
ছবি: রয়টার্স

প্রতিপক্ষের মাঠে খেলতে গিয়ে জয় আনতে বেশ বেগ পেতে হলো ব্রাজিলকে। তুমুল চেষ্টার পর শেষ মিনিটে গোল করে পয়েন্ট পেয়েছে ফার্নান্দো দিনিজের দল। 

বুধবার লিমায় বাংলাদেশ সময় সকালে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে পেরুকে ১-০ গোলে হারায় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৯০ মিনিটে ব্রাজিলের হয় ম্যাচ জেতানো গোল করেন মার্কিনিউস। এই জয়ে দক্ষিণ আমেরিকান অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম দুই ম্যাচেই জয় পেল সেলেসাওরা। তবে ম্যাচ জিতলেও নিজেদের সেরা ছন্দে দেখা যায়নি নেইমারদের।  

পুরো ম্যাচে ৬২ শতাশং বল দখলে নিয়ে ৯শট মেরে ৪টি লক্ষ্যে রাখতে পারে ব্রাজিল। অন্যদিকে ৩৮ শতাংশ বলের দখলে থাকা পেরু ৬ শট নিলেও কোনটিই লক্ষ্য রাখতে পারেনি। 

খেলার শুরু থেকেই ব্রাজিলের বিপক্ষে তাল মিলিয়ে আগ্রাসী ফুটবল খেলার নীতি নিয়েছিল পেরু। আক্রমণ ধারালো করতে না পারলেও মাঝমাঠে বেশ দাপটও দেখায় তারা। ব্রাজিল সামলে নিয়ে আক্রমণে উঠতে দেরি করেনি। 

১৭ মিনিটে বল জালে জড়িয়েও লাভ হয়নি, অফ সাইডে তা বাতিল হয়ে যায়। এরপর কয়েক মিনিট ব্রাজিল প্রতিপক্ষের রক্ষণে আতঙ্ক ছড়াতে পারছিল না। ২৯ মিনিটে তৈরি হয় দারুণ সুযোগ। ডান প্রান্ত থেকে তৈরি হয় আক্রমণ। রাফিনিয়ার কাছ থেকে বল পেয়ে বক্সের ভেতর তুলে মারেন ব্রুনো গিমারেস। লাফিয়ে উঠে দারুণ হেডে বল জালে ঢুকিয়ে উদযাপনও করেন রিচার্লিশন। 

পেরুর খেলোয়াড়দের আপত্তির মুখে পরে ভিএআরে যান রেফারি। বেশ খানিকক্ষণ দেখার পর অফ সাইডে তা বাতিল করে দেন তিনি। এই সিদ্ধান্তে অবাক হয়ে তীব্র প্রতিক্রিয়া দেখান নেইমাররা। 

৪৫ মিনিটে রাফিনিয়ার কাছ থেকে বল নিয়ে ডান দিক দিয়ে বক্সে ঢুকে আড়াআড়ি শট নিয়েছিলেন নেইমার। দারুণ দক্ষতায় তার শট ঠেকিয়ে দেন পেরুর গোলরক্ষক। 

বিরতির পর সুযোগ পেতে কিছুটা দেরি হয়। মাঝ মাঠে প্রাধান্য প্রতিষ্ঠা করে ব্রাজিল আক্রমণে উঠলেও প্রতিপক্ষের বক্সে তা খেই হারাচ্ছিল। ৭২ মিনিটে রাফিনিয়া ২০ গজ দূর থেকে শট নিয়েছিলেন, ঠেকিয়ে দেন পেরুর গোলরক্ষক। 

নেইমার বারবার চেষ্টা চালিয়েই প্রতিপক্ষের রক্ষণ ভেদ করতে পারছিলেন না। হতাশা বাড়ছিল ব্রাজিলের মধ্যে। নির্ধারিত সময়ের একদম শেষ মিনিটে গিয়ে আসে কাঙ্ক্ষিত মুহূর্ত। নেইমারের কর্নার থেকে লাফিয়ে দারুণ হেড করেন মার্কিনিউস, বল জালে জড়িয়ে গেলে স্বস্তির নিঃশ্বাস ফেলে ব্রাজিল। 

 

Comments

The Daily Star  | English

Heatwave: icddr,b, DGHS issue health guidelines

The DGHS has urged to call 16263 to take telemedicine service within 24 hours if anyone experiences any symptoms

22m ago