প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার শুরুর একাদশে অনিশ্চিত মেসি

সম্প্রতি চোট থেকে সেরে ওঠা মেসিকে নিয়ে ঝুঁকি নিতে চাইছেন না আর্জেন্টিনা কোচ স্কালোনি।
ছবি: এএফপি

পেশির চোট থেকে সেরে উঠেছেন লিওনেল মেসি। প্রায় দুই সপ্তাহ বাইরে থাকার পর ক্লাব ইন্টার মায়ামির হয়ে গত রোববার মাঠে ফেরেন তিনি। সেদিন বদলি হিসেবে দ্বিতীয়ার্ধে খেলেছিলেন। প্যারাগুয়ের বিপক্ষে তার জাতীয় দল আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচেও দেখা যেতে পারে তেমন কিছু।

আগামীকাল শুক্রবার ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ প্যারাগুয়ে। বাংলাদেশ সময় ভোর পাঁচটায় বুয়েনস এইরেসের এস্তাদিও মাস মনুমেন্তালে শুরু হবে খেলা। তবে স্বাগতিকদের তারকা অধিনায়ক মেসি এই ম্যাচে কখন থেকে মাঠে থাকবেন তা নিয়ে চলছে ধোঁয়াশা।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মেসির বিষয়ে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন, 'তার পরিস্থিতি বোঝার জন্য বাকি থাকা আরেকটি অনুশীলন সেশন গুরুত্বপূর্ণ। আমি তার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিব যে সে শুরু থেকে খেলবে কিনা। এসবের আগে আমাকে তার সঙ্গে কথা বলে নিতে হবে। আর সর্বোপরি আমাকে এটাও নিশ্চিত হতে হবে যে সে ম্যাচের শুরু থেকে খেলতে পারবে কিনা।'

গত মাসে ইকুয়েডরের বিপক্ষে মেসির চমৎকার গোলে ১-০ ব্যবধানে জেতে আর্জেন্টিনা। কিন্তু বাছাইয়ের ওই ম্যাচে শেষ বাঁশি বাজা পর্যন্ত খেলতে পারেননি তিনি। নির্ধারিত সময়ের শেষদিকে বদলি হিসেবে চলে যান মাঠের বাইরে। তখন জানা যায়, মাংসপেশিতে চোট পেয়েছেন তিনি। এতে বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার পরের ম্যাচে দর্শক হয়ে থাকতে হয় মেসিকে। সেদিন তাকে ছাড়াই ৩-০ গোলের জয় পায় আলবিসেলেস্তেরা।

জাতীয় দলের দায়িত্ব পালন করে এরপর মায়ামিতে যোগ দেন মেসি। তবে চোটের কারণে বেশিরভাগ সময় মাঠের বাইরেই থাকতে হয় তাকে। যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের (এমএলএস) ক্লাবটির গত সাত ম্যাচের কেবল দুটিতে খেলতে পেরেছেন তিনি। গত রোববার এফসি সিনসিনাটির বিপক্ষে ম্যাচে বেঞ্চ থেকে নেমে ৩৫ মিনিট খেলেন। তবে ওই ম্যাচে ১-০ গোলে হারায় এমএলএসের প্লে-অফে খেলার স্বপ্ন শেষ হয়ে যায় মায়ামির।

প্যারাগুয়েকে মোকাবিলার চারদিন পর পেরুর মাঠে বাছাইয়ের আরেকটি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। সেটাও স্কালোনিকে মাথায় রাখতে হচ্ছে, 'সে (মেসি) প্যারাগুয়ের বিপক্ষে হয়তো ৮০ মিনিট খেলতে পারে এবং পেরুর বিপক্ষে নাও খেলতে পারে। আবার সে হয়তো দুটি ম্যাচেই খেলতে পারে। গুরুত্বপূর্ণ বিষয় হলো সে স্বস্তি অনুভব করছে কিনা। তবে আমরা নির্ভার আছি। কারণ সে যদি ফিট না থাকে, তার জায়গায় যে খেলবে সেও ভালো করবে।'

দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকার দুইয়ে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচে সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে ব্রাজিল। ছয় নম্বরে থাকা প্যারাগুয়ের অর্জন ২ ম্যাচে ১ পয়েন্ট।

Comments