ফুটবল

আবারও রোনালদোর জোড়া গোল, পর্তুগালের আটে আট

৯ গোল নিয়ে বাছাই পর্বের গোলদাতাদের তালিকায় যৌথভাবে শীর্ষে অবস্থান করছেন রোনালদো।

আবারও রোনালদোর জোড়া গোল, পর্তুগালের আটে আট

৯ গোল নিয়ে বাছাই পর্বের গোলদাতাদের তালিকায় যৌথভাবে শীর্ষে অবস্থান করছেন রোনালদো।
ছবি: টুইটার

জাতীয় দলের জার্সিতে গোল করা যেন থামাতেই পারছেন না ক্রিস্তিয়ানো রোনালদো! ফের জোড়া লক্ষ্যভেদ করলেন ৩৮ বছর বয়সী তারকা ফরোয়ার্ড। তার দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শনের ম্যাচে পর্তুগালও পেল বড় জয়ের আনন্দ।

সোমবার রাতে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে বসনিয়া-হার্জেগোভিনাকে তাদের মাঠেই ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রবার্তো মার্তিনেজের শিষ্যরা। সবগুলো গোলই হয়েছে ম্যাচের প্রথমার্ধে। রোনালদো ছাড়াও একবার করে জাল খুঁজে নেন ব্রুনো ফার্নান্দেস, জোয়াও কানসেলো ও জোয়াও ফেলিক্সের।

আগামী বছর জার্মানিতে অনুষ্ঠেয় ইউরোর মূল পর্বে খেলা পর্তুগাল নিশ্চিত করেছে আগেই। বাছাইয়ে শতভাগ জয়ের ধারা বজায় রাখল ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা। এই নিয়ে আট ম্যাচের সবকটিতে জিতল তারা।

ম্যাচের প্রথমার্ধে আক্রমণের বন্যা বইয়ে দেয় পর্তুগাল। তাতে যেন খড়কুটোর মতো ভেসে যায় বসনিয়া। তবে বিরতির আগেই জয় নিশ্চিত হয়ে যাওয়ায় হয়তো দ্বিতীয়ার্ধে গোলের জন্য আর তাড়না দেখায়নি পর্তুগিজরা। লিড নিয়েই যেন সন্তুষ্ট ছিল তারা। স্বাগতিকরাও পারেনি কোনো পরিষ্কার সুযোগ তৈরি করতে।

পঞ্চম মিনিটেই পর্তুগালের গোল উৎসবের সূচনা করেন রোনালদো। সফল পেনাল্টিতে দলকে এগিয়ে দেন তিনি। স্লোভাকিয়ার বিপক্ষে আগের ম্যাচেও স্পট কিক থেকে নিজের দুই গোলের প্রথমটি করেছিলেন আল নাসরের ফরোয়ার্ড।

২০তম মিনিটে ফেলিক্সের পাসে বল পান রোনালদো। বসনিয়ার গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ করে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। শুরুতে অফসাইডের পতাকা উঠলেও পরে ভিএআরের সাহায্য নেওয়া হলে সিদ্ধান্ত পাল্টে যায়। আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর পর্তুগালের জার্সিতে এটি ১২৭তম গোল।

পাঁচ মিনিট পর স্কোরলাইন ৩-০ করেন ফার্নান্দেস। গনসালো ইনাসিওর পাস বুক দিয়ে নামিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। এরপর ডান পায়ের জোরালো শটে জাল কাঁপান ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার।

সাত মিনিট পর বার্সেলোনা ডিফেন্ডার কানসেলো গোলদাতাদের তালিকায় নাম ওঠান। ফার্নান্দেসের কাটব্যাকে পেনাল্টি স্পটের কাছে পা ছোঁয়াতে ব্যর্থ হন রোনালদো। বল চলে যায় কানসেলোর কাছে। ডি-বক্সের প্রান্ত থেকে জাল খুঁজে নেন তিনি।

কিছুক্ষণ পর এক দর্শক ঢুকে পড়েন মাঠে। তবে রোনালদোর কাছে পৌঁছানোর আগেই তাকে ধরে ফেলেন নিরাপত্তাকর্মীরা। ৪১তম মিনিটে বসনিয়ার জালে পঞ্চমবারের মতো বল পাঠায় সফরকারীরা। ওতাভিওর কাছ থেকে বল পেয়ে নিশানা ভেদ করেন বার্সেলোনা মিডফিল্ডার ফেলিক্স। এই দফায়ও শুরুতে অফসাইডের বাঁশি বাজার পর ভিএআরে টিকে যায় গোল।

পূর্ণ ২৪ পয়েন্ট নিয়ে 'জে' গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে পর্তুগিজরা। তারা গোল করেছে মোট ৩২টি। বিপরীতে, তাদের জালে স্রেফ দুবার বল প্রবেশ করেছে, গত ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে। বাকি সাতটি ম্যাচে ক্লিন শিট রেখেছে তারা।

৯ গোল নিয়ে বাছাই পর্বের গোলদাতাদের তালিকায় যৌথভাবে শীর্ষে অবস্থান করছেন রোনালদো। তার সমানসংখ্যক গোল আছে বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকুর। এর আগে লিখটেনস্টাইন, লুক্সেমবার্গ, আইসল্যান্ড ও স্লোভাকিয়ার বিপক্ষে গোল করেছেন সিআর সেভেন খ্যাত ফুটবলার।

Comments