'আমরা যদি একত্রে খেলতে পারতাম'

সম্প্রতি এ দুই তারকাকে নিয়ে একটি সাক্ষাৎকারের আয়োজন করে 'অ্যাডিডাস'।

জিনেদিন জিদানের প্রতি লিওনেল মেসির ভালোবাসার কথা কমবেশি সবাই জানেন। সম্প্রতি এ দুই তারকাকে নিয়ে একটি সাক্ষাৎকারের আয়োজন করে 'অ্যাডিডাস'। যেখানে একে অপরের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফ্রান্সের সাবেক '১০' ও আর্জেন্টিনার বর্তমান '১০'। তবে এর মাঝে একত্রে খেলতে না পারার আক্ষেপও ঝরে এ দুই তারকার কণ্ঠে।

গত সেপ্টেম্বরে ইন্টার মায়ামির একটি ম্যাচ সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ (এবং মিয়ামির সহ-মালিক) ডেভিড বেকহ্যামের সঙ্গে একত্রে মাঠে বসে দেখেছেন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের পদ ছাড়ার পর অনেক দিন থেকেই মাঠের বাইরে থেকে ফুটবল দেখছেন এই ফরাসি। অন্যদিকে এখনও ফুটবল দাপটের সঙ্গেই খেলে যাচ্ছেন মেসি।

'এটি একটি দুঃখের বিষয় যে আমরা একসঙ্গে খেলতে পারিনি,' এডিডাসের আয়োজিত সেই আলোচনায় বলেন জিদান। 'আমার জন্য এই মুহূর্ত তোমাকে বল পাস করার।' একই সঙ্গে আরও এক জায়গায় এই কিংবদন্তি বলেছেন, 'আজ আমার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন কারণ আমি তাকে বলতে পারছি যে আমি তার কতটা প্রশংসা করি... আমি মনে করি এটি যাদু, খাঁটি জাদু।'

উত্তরে জিদানের উচ্ছ্বসিত প্রশংসা করেন মেসিও, 'আমি আপনাকে অনেক শ্রদ্ধা করি। আমরা একসঙ্গে খেলার জন্য যথেষ্ট ভাগ্যবান ছিলাম না, তবে আমরা ভাগ্যবান যে কোচ এবং খেলোয়াড় হিসাবে আমরা একে অপরের মুখোমুখি হতে পেরেছি। আপনি যা করেছেন এবং করছেন তার জন্য সবসময় শ্রদ্ধা করি, প্রশংসা করি।'

'আমার জন্য তিনি ইতিহাসের সেরাদের একজন, আমি সবসময় তার প্রশংসা করতাম। আমি তাকে মাদ্রিদে অনেক অনুসরণ করেছি। আমি তাকে কষ্ট দিয়েছি কারণ সে মাদ্রিদের ছিল। তিনি সবসময় এমন একজন খেলোয়াড় ছিলেন ভিন্ন, মার্জিত, লম্বা, জাদুকরী, তার সবকিছু ছিল। আমার মনে আছে লেভারকুসেনের বিপক্ষে তার গোল, বিশ্বকাপের গোল, ৩৬০-ডিগ্রি বাঁক...' সবশেষে দুজন দুজনকে নিজেদের সাক্ষর করা জার্সি বদল করেন।

উল্লেখ্য, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত লস ব্লাঙ্কোসের হয়ে খেলেন জিদান। আর বার্সেলোনার প্রথম দলে মেসির আত্মপ্রকাশ হয় ২০০৪ সালে। ২০০৫ সালে এল ক্লাসিকোতে মুখোমুখি হয়েছিলেন তারা। তবে কোচ জিদানের বিরুদ্ধে অনেকবারই খেলেছেন মেসি। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের ম্যানেজার ছিলেন জিদান।

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago