ইউরোর ‘গ্রুপ অফ ডেথে’ চ্যাম্পিয়ন ইতালি

আগামী বছরের জুন-জুলাই মাসে জার্মানিতে হবে ইউরোর কাপ। শনিবার রাতে হামবুর্গে হয়ে গেল টুর্নামেন্টের ড্র।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন ইতালি শিরোপা ধরে রাখার মিশনে পড়তে যাচ্ছে কঠিন পরীক্ষায়। মৃত্যুকূপে তারা পড়েছে সাবেক চ্যাম্পিয়ন স্পেন আর জায়ান্ট কিলার ক্রোয়েশিয়ার সঙ্গে।

আগামী বছরের জুন-জুলাই মাসে জার্মানিতে হবে ইউরোর কাপ। শনিবার রাতে হামবুর্গে হয়ে গেল টুর্নামেন্টের ড্র। এতে দেখা যায় 'বি' গ্রুপ সবচেয়ে কঠিন। কাপ জিততে পারার মতন তিন দল  ইতালি-স্পেন-ক্রোয়েশিয়া আছে এই গ্রুপে। তাদের সঙ্গে আছে আলবেনিয়া।

সর্বশেষ ইউরো পারের সেমিফাইনালে খেলেছিল ইতালি আর স্পেন। স্পেনকে টাইব্রেকারে হারিয়েই ফাইনালে উঠে ইতালিয়ানরা। সেখানে ইংল্যান্ডকে হারিয়ে জেতে শিরোপা।

স্বাগতিক জার্মানি পড়েছে 'এ' গ্রুপে। তাদের সঙ্গে আছে হাঙ্গেরি ও সুইজারল্যান্ডের মতন সমীহ জাগানিয়া দল। এই গ্রুপের আরেক দল স্কটল্যান্ড।

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল পড়েছে 'এফ' গ্রুপে। তুলনামূলক সহজ গ্রুপই বলা যায়। তুরস্ক ও চেক প্রজাতন্ত্রের সঙ্গে এই গ্রুপে খেলবে প্লে-অফে 'সি' চ্যাম্পিয়ন দল।

২৪ দলের ইউরো কাপে স্বাগতিক হিসেবে সরাসরি খেলছে জার্মানি। বাকি ২৩ দলের মধ্যে ২০ দল জায়গা পেয়েছে বাছাই পেরিয়ে। প্লে অফ থেকে আসবে তিন দল।

অ্যালিয়াঞ্জ অ্যারেনায় ১৪ জুন জার্মানি-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে ইউরো কাপ। ১৪ জুলাই হবে ইউরোপ সেরা হওয়ার আসরের ফাইনাল।

ইউরো-২০২৪ এর ছয় গ্রুপ:

গ্রুপ 'এ': জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ 'বি': স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ 'সি': স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ 'ডি': প্লে-অফ 'এ' বিজয়ী, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান্স

গ্রুপ 'ই': বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে-অফ 'বি' বিজয়ী

গ্রুপ 'এফ': তুরস্ক, প্লে-অফ 'সি' বিজয়ী, পর্তুগাল, চেক রিপাবলিক

প্লে-অফের দলগুলো:

প্লে-অফ 'এ': পোল্যান্ড, এস্তোনিয়া, ওয়েলস, ফিনল্যান্ড

প্লে-অফ 'বি': ইসরায়েল, বসনিয়া, ইউক্রেইন, আইসল্যান্ড

প্লে-অফ 'সি': জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান, লুক্সেমবার্গ

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

6h ago