বিতর্কিত লাল কার্ডে ভারতের উড়িষ্যার কাছে হারল বসুন্ধরা

যেখানে সর্বোচ্চ হলুদ কার্ড হলেই চলত, সেখানে অবিশ্বাস্য এক সিদ্ধান্ত নিয়ে বসুন্ধরা কিংসকে ১০ জনের দলে পরিণত করেন রেফারি

পরবর্তী রাউন্ডে জায়গা করে নিতে ড্র করলেই চলত বসুন্ধরা কিংসের। শুরু থেকে সমান তালেই চলছিল ম্যাচটি। কিন্তু এরপর রেফারির বিতর্কিত এক সিদ্ধান্ত। যেখানে সর্বোচ্চ হলুদ কার্ড হলেই চলত, সেখানে অবিশ্বাস্য এক সিদ্ধান্ত নিয়ে বসুন্ধরা কিংসকে ১০ জনের দলে পরিণত করেন রেফারি। একজন কম নিয়ে এরপর আর পেরে ওঠেনি বাংলাদেশ লিগের চ্যাম্পিয়নরা। 

সোমবার ভারতের ভুবানেশ্বরের কালিঞ্জা স্টেডিয়ামে এএফসি কাপের 'ডি' গ্রুপের ম্যাচে উড়িষ্যা এফসির কাছে ০-১ গোলের ব্যবধানে হেরে যায় বসুন্ধরা কিংস। ম্যাচের অর্ধেক সময় ১০ জন নিয়ে খেলতে হয় তাদের। 

এদিন প্রথমার্ধে সুবিধা করে উঠতে পারেনি কোনো দলই। বল দখলের লড়াইয়ে যদিও কিছুটা এগিয়ে ছিল স্বাগতিকরা। ৫৬ শতাংশ সময় বল দখলে ছিল তাদের। শট নেয় ৪টি। বসুন্ধরা নিতে পারে ৩টি। তবে প্রথমার্ধের একমাত্র অনটার্গেট শটটি নেন রাকিব।

মাঠের লড়াইয়ে প্রথমার্ধে তেমন কিছু না হলেও যোগ করা সময়ে সব আলো কেড়ে নেন ভিয়েতনামের রেফারি এনগো ডুই লান। আহমেদ জাহুয়াহকে ফাউল করায় আসরর গাফুরভকে সরাসরি লাল কার্ড দেখান তিনি। অথচ ফাউল তেমন গুরুতর কিছুই ছিল না। সর্বোচ্চ হলুদ কার্ড হতে পারতো। শুধু তাই নয়, প্রতিবাদ করায় কোচ অস্কার ব্রুজানকেও হলুদ কার্ড দেখান রেফারি।

১০ জনের দল পেয়ে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই বসুন্ধরাকে চেপে ধরে উড়িষ্যা। তবে ধারার বিপরীতে ৫৫তম মিনিটে গোল করার মতো দারুণ এক সুযোগ পেয়েছিলেন দোরিয়েলতন। ফাঁকায় বলে পেয়ে পেয়ে সামনে থেকে শট না নিয়ে কিছুটা দুরূহ কোণে চলে যান। সেখান থেকে লক্ষ্যেই শট নিতে পারেননি এই ব্রাজিলিয়ান।

দুই মিনিট পর খাওলরিং লালথাথাঙ্গার শট লাফিয়ে ধরেন মেহেদী হাসান শ্রাবণ। ৬০তম মিনিটে আবারও দুর্দান্ত বসুন্ধরা গোলরক্ষক। দারুণ এক সেভ করেন শ্রাবণ। রয় কৃষ্ণার শট দারুণ দক্ষতায় আটকে দেন তিনি। তবে জাহুয়াহর নেওয়া সেই কর্নার থেকে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন মুর্তাদা সারজিন ফল।

৭৩তম আরও একটি দারুণ সেভ করেন শ্রাবণ। দিয়াগো মাউরিসিওর শট ঠেকান। পরের মিনিটে আবারও রয় কৃষ্ণাকে হতাশ করেন এই গোলরক্ষক। এরপর শেষ দিকে গোল শোধে কিছুটা চেষ্টা চালালেও লাভ হয়নি সফরকারীদের। হার নিয়েই মাঠ ছাড়তে হয় বসুন্ধরাকে।

Comments

The Daily Star  | English

Raids on hospitals countrywide from Feb 27: health minister

There will be zero tolerance for child deaths due to hospital authorities' negligence, he says

2h ago