কখন শেষ হবে জানাবেন রোনালদোই

হালের তরুণ সব ফুটবলারদের ছাপিয়ে ২০২৩ সালের সর্বোচ্চ গোলদাতা ৩৮ বছর বয়সী রোনালদো

২০২২ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে কঠিন সংগ্রামের পর কাতার বিশ্বকাপে জাতীয় দলের হয়েও যখন সময়টা ভালো কাটছিল না, তখন অনেকেই শেষ দেখে ফেলেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদোর। কিন্তু সৌদি প্রো লিগে যোগ দিয়ে ফের জ্বলে ওঠেন আপন মহিমায়। হালের তরুণ সব ফুটবলারদের ছাপিয়ে ২০২৩ সালের সর্বোচ্চ গোলদাতা এই পর্তুগিজ তারকাই।

শনিবার রাতে সৌদি প্রো লিগে চলতি বছরে শেষবারের মতো আল-নাসরের হয়ে মাঠে নামেন রোনালদো। আল-তাওউনের বিপক্ষে ৪-১ গোলে জয়ের ম্যাচের ৯২তম মিনিটে দলের শেষ গোলটি করেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী এই তারকা। যা চলতি বছরে তার ৫৪তম গোল।

ম্যাচ শেষে নিন্দুকদের জন্য বার্তাও দিয়ে রাখেন রোনালদো। সামাজিক মাধ্যমে লিখেছেন, '৫৪-- আমিই বলব শেষ কখন হবে! ধন্যবাদ, দল।'

অথচ রোনালদো তার পুরো ক্যারিয়ারে এবারের চেয়ে বেশি গোল করেছিলেন কেবল একবার। সেটাও ২০১৫ সালে। এবারের চেয়ে একটি বেশি অর্থাৎ ৫৫টি গোল করেছিলেন। সবমিলিয়ে পাঁচবার শীর্ষ গোলদাতা হিসেবে বছর শেষ করেছেন তিনি। ২০১৫ ০ ২০২৩ ছাড়া ২০১১, ২০১৩ ও ২০১৪ সালে শীর্ষ গোলদাতা ছিলেন তিনি।

ক্লাব এবং দেশের হয়ে অফিসিয়াল প্রতিযোগিতায় এ বছর ৫৯ ম্যাচে এই ৫৪ গোল করেছেন রোনালদো। যেখানে পেছনে ফেলেছেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেইন এবং প্যারিস সেইন্ট-জার্মেইয়ের (পিএসজি) কিলিয়ান এমবাপেকে। এ দুইজনই গোল করেছেন ৫২তি করে। এছাড়া ম্যানচেস্টার সিটি তারকা আরলিং হ্যাল্যান্ড এ বছর গোল করেছেন ৫০টি।

আর ২০২৩ সালের মতো ২০২৪ সালেও চালিয়ে যাওয়ার প্রত্যয় দেখিয়ে ম্যাচশেষে বলেছেন, 'আমি খুব আনন্দিত। ব্যক্তিগত আর দলীয়ভাবে আমার জন্য ভালো একটি বছর ছিল এটা। আমি অনেক গোল করেছি। আল-নাসর ও জাতীয় দলের জন্য অনেক অবদান রেখেছি। আমার কাছে ভালো লাগছে এবং আগামী বছরও এটা করতে চাইব আমি।'

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

41m ago