পিএসজিতে মেসির সংগ্রামের কারণ জানালেন খেলাইফি

পিএসজির হতে ৭৫ ম্যাচ খেলে ৩২টি গোল করতে পেরেছেন মেসি। যা তার সঙ্গে কিছুটা হলেও বেমানান।
ছবি: রয়টার্স

বার্সেলোনার হয়ে তো সাফল্যের শীর্ষে ছিলেন লিওনেল মেসি। বর্তমান ক্লাব ইন্টার মায়ামিতেও দারুণ সফল। প্রথম বছরই দলটির ইতিহাসের প্রথম স্বাদ পাইয়ে দিয়েছেন। জাতীয় দলে তো কাতারে জিতেছেন বিশ্বকাপ সহ সম্ভাব্য সব শিরোপা। কেবল পিএসজিতেই তার পথটা প্রত্যাশা মতো হয়নি। তবে সেখানে কেন সংগ্রাম করেছেন তার কারণ জানিয়েছেন পিএসজির মালিক নাসের আল খেলাইফি।

২০ বছরেরও বেশি সময় বার্সেলোনায় কাটানোর পর হুট করেই ক্লাবটিকে বিদায় বলতে হয়েছিল মেসিকে। ২০২১ সালে জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা জয়ের পর ছুটি কাটিয়ে যখন কাতালান ক্লাবটির সঙ্গে চুক্তি নবায়ন করবেন, ঠিক তখন জানতে পারেন লা লিগার ফেয়ার প্লে নীতির কারণে তা সম্ভব নয়। এরপর তড়িঘড়ি করে ইচ্ছার বিরুদ্ধে যোগ দেন পিএসজিতে।

ঠিক এই বিষয়টিই তুলে ধরেছেন খেলাইফি। আরএমসি স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, 'মেসি সম্পর্কে একটা কথাই বলব, সে বিশ্বের সেরা খেলোয়াড় এবং ইতিহাসের সেরা খেলোয়াড়। অনেক বছর বার্সেলোনায় কাটিয়ে এখানে আসা তার জন্য সহজ ছিল না, আপনাকে বার্সেলোনার দিকে তাকাতে হবে। সেখানে সবকিছুই মেসির জন্য ছিল: খেলোয়াড়, কোচ এবং ম্যানেজমেন্ট। তিনি এখানে আসেন কিন্তু সব একই ছিল না, আমাদের অন্যান্য খেলোয়াড়ও আছে, আমাদের কিলিয়ান আছে এবং নেইমারও।'

বার্সেলোনা ছেড়ে ২০২১ সালে পিএসজিতে যোগ দেওয়ার পর দুই মৌসুমে মোট ৭৫টি ম্যাচ খেলেন মেসি। তাতে গোল দিতে পেরেছেন ৩২টি। যা তার সঙ্গে কিছুটা হলেও বেমানান। তবে দুইবার ফরাসি লিগ ওয়ান শিরোপা জিতেছেন। তবে ফরাসিদের প্রত্যাশা পূরণ করতে পারেননি। দুই মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ে দ্বিতীয় রাউন্ডেই। আর ক্লাবের সমর্থকদের কাছ থেকে প্রায় নিয়মিত রোষানলে পড়েন। নিজ মাঠেই দুয়ো শুনতে হয় তাকে।

যে কারণে ফ্রান্সে প্রাপ্য সম্মান পাননি বলে জানিয়েছিলেন মেসি। অবশ্য মেসি যে প্রাপ্য সম্মান পাননি তা বলেছেন তার সব পিএসজি সতীর্থরাও। তবে ফরাসি ক্লাব ছেড়ে যাওয়ার পর এই অভিযোগ পছন্দ হয়নি খেলাইফির, 'আমি তাকে (মেসি) অনেক সম্মান করি। কিন্তু কেউ যদি পিএসজি ছেড়ে যাওয়ার পর ক্লাবটি নিয়ে বাজে কথা বলে, তাহলে সেটি ভালো নয়। এটা সম্মান দেওয়া হলো না। সে মানুষ হিসেবে খারাপ নয়, কিন্তু ব্যাপারটা আমার ভালো লাগেনি। আমি চাই, খেলোয়াড়েরা সেখানে (পিএসজি) থাকতে কথা বলুক, চলে যাওয়ার পর নয়। এটা আমাদের ধরন নয়।'  

Comments

The Daily Star  | English
IMF suggestions for Bangladesh

IMF approves 3rd tranche of $1.15b loans

The International Monetary Fund yesterday approved the third tranche of $1.15 billion loans in a boost to Bangladesh’s foreign exchange reserves.

7h ago