মারাকানায় মারামারির ঘটনায় ব্রাজিল-আর্জেন্টিনার জরিমানা

ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দেশের ফুটবল ফেডারেশনকে জরিমানা করেছে ফিফা।

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মারাকানায় গত নভেম্বরে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার ম্যাচের আগে মারামারির ঘটনায় শাস্তি পেয়েছে দুই দলই। দুই দেশের ফুটবল ফেডারেশনকে জরিমানা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ব্রাজিলের ফেডারেশনকে ৫০ হাজার এবং আর্জেন্টিনার ফেডারেশনকে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। স্টেডিয়ামের আইন-শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় জরিমানা বেশি হয়েছে ব্রাজিলের। অন্যদিকে স্টেডিয়ামের ভেতরে বা আশেপাশে শৃঙ্খলার ঘাটতির কারণে জরিমানা করা হয় আর্জেন্টিনাকে।

গত ২১ নভেম্বরে মারাকানা স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগে আর্জেন্টিনার জাতীয় সংগীত বাজার সময় ব্রাজিল সমর্থকরা দুয়ো দিলে শুরু হয় দাঙ্গা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের ওপর লাঠিচার্জ করে ব্রাজিলের পুলিশ। এরপর কিছুটা সময় অপেক্ষা করে সতীর্থদের নিয়ে মাঠ ছাড়েন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি।

পরে গ্যালারি শান্ত হলে মাঠে ফিরে আসে আর্জেন্টিনা দল। ব্রাজিল দল মাঠেই ছিল। ২৭ মিনিট পর শুরু হয় ম্যাচটি। শেষ পর্যন্ত ১-০ গোলের ব্যবধানে ম্যাচ জিতে নেয় আর্জেন্টিনা। প্রথমবারের মতো বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মারাকানায় হারের স্বাদ পায় ব্রাজিল।

তবে আর্জেন্টিনার শাস্তি হয়েছে আরও। ইকুয়েডর ও উরুগুয়ে ম্যাচের ঘটনার জের ধরে আর্জেন্টাইন ফেডারেশনকে সমর্থকদের সচেতনতা বাড়ানোর কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দিয়েছে ফিফা। সমর্থকদের বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে আরও ৫০ হাজার সুইস ফ্রাঁ খরচ করতে হবে এএফএকে। এছাড়া আগামী সেপ্টেম্বরে চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশ নেওয়া হয়েছে তাদের।

একই ধরনের শাস্তি দেওয়া হয়েছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়েরও। এখানে সর্বোচ্চ জরিমানা হয়েছে চিলির। বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রমে ৮০ হাজার সুইস ফ্রাঁ ব্যয় করতে নির্দেশ দেওয়া হয়েছে তাদের ফেডারেশনকে। কলম্বিয়া ও উরুগুয়ের ফেডারেশনকে খরচ করতে হবে ৩০ হাজার সুইস ফ্রাঁ।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

3h ago