এটাই রিয়ালের ডিএনএ: মাদ্রিদ ডার্বি জিতে আনচেলত্তি

দুই দফা পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত আট গোলের রোমাঞ্চকর ম্যাচ জিতে নেয় রিয়াল মাদ্রিদ

দুই দফা পিছিয়ে পড়ল রিয়াল মাদ্রিদ। দুইবারই ফিরে এল আপন মহিমায়। শেষ পর্যন্ত আট গোলের রোমাঞ্চকর ম্যাচও জিতে নিল তারা। আরও একবার ঘুরে দাঁড়িয়ে জয় কীভাবে তুলে নিতে হয়, তা দেখিয়ে দিল দলটি। শেষ দিকে এসে রোমাঞ্চকর জয় তুলে নেওয়া যেন শিল্পে পরিণত করেছে লস ব্লাঙ্কোসরা। আর এটাই রিয়াল মাদ্রিদের ডিএনএ বলে জানালেন কোচ কার্লো আনচেলত্তি।

বুধবার রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে অ্যাতলেতিকো মাদ্রিদকে ৫-৩ গোলের ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ।

ম্যাচের শুরুতেই মারিও এরমোসোর গোলে অ্যাতলেতিকো। এরপর আন্টোনিও রুডিগারের গোলে সমতা ফেরানোর ১০ মিনিটের মধ্যে ফেরলান্দ মেন্দির গোলে এগিয়ে যায় রিয়াল। তবে প্রথমার্ধেই সমতা টানেন আঁতোয়ান গ্রিজমান। ৭৮তম মিনিটে রুডিগারের আত্মঘাতী গোলে ফের এগিয়ে যায় অ্যাতলেতিকো। আট মিনিট পর রিয়ালকে ম্যাচে ফেরান দানি কারবাহাল। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। যেখানে ম্যাচের শেষ দিকে স্তেফান সাভিচের আত্মঘাতী গোলের পর যোগ করা সময়ে ব্রাহিম দিয়াজ গোলে দিলে জয় নিশ্চিত হয় রিয়ালের।

রোমাঞ্চকর জয়ের পর স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত আনচেলত্তি, 'কোচরা সাধারণত এই ধরনের ম্যাচ উপভোগ করে না… তবে আমরা অবশ্যই করি। এটা তো নতুন কিছুই নয়, এটাই আসল রিয়াল মাদ্রিদের ডিএনএ। আমাদের তরুণদের জন্য খুব ভালো শিক্ষা হতে পারে এই ম্যাচ- এই দল কখনোই হাল ছাড়ে না। পরাজয় আসতেই পারে, কিন্তু কখনোই আশা ছাড়া যাবে না।'

এমন ম্যাচের জন্য প্রতিপক্ষকেও কৃতিত্ব দিলেন এই ইতালিয়ান কোচ, 'অ্যাতলেতিকো আমাদেরকে যথেষ্টই বেগ দিয়েছে। দারুণ সব ফুটবলার আছে তাদের… বল খুব ভালোভাবে নিয়ন্ত্রণ করতে পারে তারা, যা তাদেরকে বিপজ্জনক করে তোলে। খুব গোছানো দল তারা, সবকিছুই আছে তাদের। এই ধরনের দলের সঙ্গে খেলা সবসময়ই কঠিন। জমজমাট ম্যাচ হয়েছে। দারুণ দুটি দল তাদের সবটুকু উজাড় করে দিয়েছে। তবে দ্বিতীয়ার্ধে শেষ দিকে ওদের প্রাণশক্তির ঘাটতি দেখা দেয়। সেখানেই আমরা এগিয়ে যাই।'

তবে এখনই বেশি উদযাপন করতে রাজী নন আনচেলত্তি। ফাইনাল জিতেই উল্লাসে মাততে চান তিনি, 'আমার মনে হয়, ধীরস্থির থাকতে হবে আমাদের। এরকম উত্তেজনাপূর্ণ ম্যাচে জয়ের পর অনেক আবেগের প্রকাশ হতে পারে। তবে ট্রফি পেতে হলে এখনও আরও ৯০ মিনিটের লড়াই বাকি আছে। আমাদের লক্ষ্য সেটিই।'

আজ বৃহস্পতিবার রাতে দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা ও ওসাসুনা। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে আগামী রোববার শিরোপা লড়াইয়ে নামবে রিয়াল।

 

Comments

The Daily Star  | English

Lucky’s sources of income, wealth don’t add up

Laila Kaniz Lucky is the upazila parishad chairman from Raypura upazila of Narshingdi and a retired teacher of a government college.

2h ago