ফুটবল

অলিম্পিকে কঠিন গ্রুপে আর্জেন্টিনা

তবে কিছুটা সহজ গ্রুপে পড়েছে স্বাগতিক ফ্রান্স ও গতবারের ফাইনালিস্ট স্পেন

অবশেষে অনুষ্ঠিত হয়েছে ২০২৪ প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টের ড্র। যেখানে কিছুটা কঠিন গ্রুপে পড়েছে লিওনেল মেসির দেশ ও দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে কিছুটা সহজ গ্রুপ পেয়েছে কিলিয়ান এমবাপের ফ্রান্স ও গতবারের ফাইনালিস্ট স্পেন।

স্বাগতিক ফ্রান্স এবার 'এ' গ্রুপে খেলবে। সেখানে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও এএফসি ও সিএএফ প্লে অফে জয়ী দল। 'বি' গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে রয়েছে মরক্কো ও ইউক্রেনের মতো দল। এছাড়া এএফসি থেকে কোয়ালিফাই করা তৃতীয় দলটি থাকবে তাদের গ্রুপে।

গত আসরের চ্যাম্পিয়ন ব্রাজিল এবার কোয়ালিফাই করতে পারেনি। তবে আরেক ফাইনালিস্ট স্পেন রয়েছে 'সি' গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ মিসর, ডমিনিকান প্রজাতন্ত্র এবং এএফসি কোয়ালিফাই করা দ্বিতীয় দল। 'ডি' গ্রুপে প্যারাগুয়ের সঙ্গে রয়েছে মালি, ইসরায়েল ও এএফসি কোয়ালিফাইয়ে শীর্ষ দল। প্রতিটি গ্রুপের সেরা দুই দল খেলবে কোয়ার্টার ফাইনালে।

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের শুরু হবে আগামী ২৬ জুলাই। এর দুই দিন আগে ২৪ জুলাই থেকে শুরু হবে ফুটবল ইভেন্ট। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়বে ফ্রান্স। ৯ আগস্ট ফাইনাল দিয়ে শেষ হবে ফুটবল ইভেন্টের লড়াই।

জেনে রাখা ভালো, এশিয়া থেকে এখনও কোনো দল কোয়ালিফাই করেনি। এবং এএফসি-সিএএফ প্লে–অফে জয়ী দলও এখনো নির্ধারিত হয়নি। কাতারে আগামী ১৫ এপ্রিল শুরু হবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ। এই টুর্নামেন্টে সেরা তিনটি দল প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টে খেলবে। চতুর্থ দলটি লড়বে সিএএফের গিনির বিপক্ষে। জয়ী দল জায়গা পাবে প্যারিসে।

২০২৪ অলিম্পিক পুরুষদের ফুটবলে গ্রুপ পর্ব

এ গ্রুপ: ফ্রান্স, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও এএফসি-সিএএফ প্লে অফে জয়ী দল

বি গ্রুপ: আর্জেন্টিনা, মরক্কো, এএফসি থেকে তৃতীয় দল ও ইউক্রেন

সি গ্রুপ: স্পেন, মিসর, ডমিনিকান প্রজাতন্ত্র ও এএফসি থেকে দ্বিতীয় দল

ডি গ্রুপ: প্যারাগুয়ে, মালি, ইসরায়েল ও এএফসি থেকে প্রথম দল

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

46m ago