ইতিহাসের পুনরাবৃত্তি ঘটলে সেমিফাইনালে খেলবে বার্সেলোনা

ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের নকআউট পর্বে প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে জেতার পর প্রতিবারই তারা পেয়েছে পরের পর্বের টিকিট।
ছবি: এএফপি

পিএসজির বিপক্ষে রোমাঞ্চকর জয় পাওয়া বার্সেলোনা সেমিফাইনালে ওঠা নিয়ে একরকম নিশ্চিত থাকতে পারে! ইতিহাস তেমন ইঙ্গিতই দিচ্ছে। কারণ ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের নকআউট পর্বে প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে জেতার পর প্রতিবারই তারা পেয়েছে পরের পর্বের টিকিট।

ইউরোপিয়ান কাপ (আগে এই নামেই পরিচিত ছিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ) ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে এর আগে মোট ১৩ বার নকআউটের লড়াইয়ের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে জিতেছে বার্সা। কোনোবারই স্প্যানিশ পরাশক্তিরা ব্যর্থ হয়নি পরের রাউন্ডে জায়গা করে নিতে। তাই গতকাল বুধবার রাতে পার্ক দে প্রিন্সেসে ৩-২ গোলে জেতায় কাতালান ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজেদের মাঠে বাড়তি স্বস্তি নিয়ে নামতে পারবে।

নকআউট পর্বের প্রথম লেগে প্রতিপক্ষের ডেরায় পাওয়া ওই ১৩ জয়ের পর ঘরের মাঠে স্রেফ একবারই হেরেছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগের ১৯৮৫-৮৬ মৌসুমের শেষ ষোলোর সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল স্পার্তা প্রাগ। ফিরতি লেগে তারা হেরে গিয়েছিল ১-০ গোলে। তবে প্রথম লেগে ২-১ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে ছিল ২-২ ব্যবধানে সমতা। তাই প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে বার্সা উঠে গিয়েছিল শেষ আটে।

বাকি ১২ বারের মধ্যে এসি মিলান ও ম্যানচেস্টার সিটিকে দুবার করে এবং চেলসি, সেলটিক, শালকে জিরো ফোর, রিয়াল মাদ্রিদ, বেয়ার লেভারকুসেন, পিএসজি, আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেডকে একবার করে বিদায় করেছে বার্সেলোনা। অর্থাৎ ফরাসি জায়ান্ট পিএসজির বিপক্ষেও এই সুখস্মৃতি আছে তাদের। সেবারও কোয়ার্টার ফাইনালে সাক্ষাৎ হয়েছিল দুই ক্লাবের।

২০১৪-১৫ মৌসুমের ওই পর্বের প্রথম লেগে পিএসজিকে তাদের মাঠে ৩-১ গোলে হারিয়েছিল বার্সা। এরপর দ্বিতীয় লেগে ক্যাম্প ন্যুতে তারা জিতেছিল ২-০ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানের অগ্রগামিতায় সেমিফাইনাল নিশ্চিত করেছিল চ্যাম্পিয়ন্স লিগের পাঁচবারের শিরোপাজয়ীরা।

এবার প্যারিসিয়ানদের বিপক্ষে প্রথম লেগে সফরকারী জাভি হার্নান্দেজের দলের জয়ের নায়ক রাফিনহা। ব্রাজিলিয়ান উইঙ্গারের পা থেকে আসে জোড়া গোল। হেডের মাধ্যমে অন্য গোলটি করেন ডেনিশ ডিফেন্ডার আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন। স্বাগতিকদের দুই গোলদাতা ছিলেন ওসমান দেম্বেলে ও ভিতিনহা।

আগামী বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে মুখোমুখি হবে শিরোপাপ্রত্যাশী ক্লাব দুটি।

Comments