পিএসজি ছাড়ার ঘোষণা দেওয়া এমবাপের পরবর্তী গন্তব্য রিয়াল?

সম্ভাব্য নতুন ঠিকানা নিয়ে মুখ খোলেননি এমবাপে। তবে রিয়ালে তার যোগ দেওয়ার গুঞ্জন অনেক বছর ধরেই চলছে।

চলতি মৌসুম শেষে কিলিয়ান এমবাপের পিএসজি ছাড়ার গুঞ্জন চলছিলই। অবশেষে আনুষ্ঠানিকভাবে ফরাসি স্ট্রাইকার স্বদেশি ক্লাবটিতে আর না থাকার ঘোষণা দিলেন। পরবর্তী গন্তব্য নিয়ে নিজ মুখে কিছু না বললেও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদে নাম লেখাতে যাচ্ছেন তিনি।

শুক্রবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে একটি ভিডিও বার্তা পোস্ট করেন ২৫ বছর বয়সী এমবাপে। সেখানে তিনি ২০২৩-২৪ মৌসুম শেষে ফরাসি চ্যাম্পিয়নদের ডেরা ছাড়ার বিষয়টি নিশ্চিত করেন।

ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জেতা তারকা বলেন, 'আমি সব সময় আপনাদের বলে এসেছি যে, যখন উপযুক্ত সময় আসবে, তখন আমি (ক্লাব ছাড়ার বিষয়ে) বলব। পিএসজিতে এটাই আমার শেষ মৌসুম। আমি চুক্তি নবায়ন করব না এবং কয়েক সপ্তাহের মধ্যেই পিএসজির সঙ্গে আমার এই যাত্রা শেষ হয়ে যাবে।'

প্যারিসিয়ানদের জার্সিতে খেলতে পারায় কৃতজ্ঞতা জানিয়ে তিনি যোগ করেন, 'এটা ভীষণ আবেগের ব্যাপার। অনেক বছর (এই ক্লাবে কাটিয়েছি) যারা আমাকে এখানে আসতে দিয়েছিল। আমি সবচেয়ে বড় ফরাসি ক্লাব ও বিশ্বের অন্যতম সেরা ক্লাবের সদস্য হওয়ার সুযোগ ও মহান সম্মান পেয়েছি।'

সম্ভাব্য নতুন ঠিকানা নিয়ে মুখ খোলেননি এমবাপে। তবে রিয়ালে তার যোগ দেওয়ার গুঞ্জন অনেক বছর ধরেই চলছে। ইতোমধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, দুই পক্ষ চুক্তির ব্যাপারে সমঝোতায় পৌঁছে গেছে। সামনে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল থাকায় এখনই আনুষ্ঠানিকভাবে কিছু জানাতে রাজি নয় তারা।

২০২২ সালেও অবশ্য রিয়ালের সঙ্গে এমবাপের চুক্তি প্রায় পাকা হয়ে গিয়েছিল। কিন্তু আর্থিকভাবে লাভবান হওয়াকে প্রাধান্য দিয়েছিলেন তিনি। শেষ মুহূর্তে ইউ-টার্ন নিয়ে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করেছিলেন।

২০১৭-১৮ মৌসুমে মোনাকো থেকে ধারে পিএসজিতে নাম লেখান এমবাপে। পরের মৌসুমেই তাকে পাকাপাকিভাবে দলে নেয় পার্ক দে প্রিন্সেসের ক্লাবটি। পিএসজির হয়ে ছয়টি ফরাসি লিগ ওয়ান জিতেছেন তিনি। আরও কয়েকটি ঘরোয়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ নিলেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এখনও অধরা রয়ে গেছে তার।

পিএসজির জার্সিতে এমবাপের ব্যক্তিগত পারফরম্যান্সও ভীষণ সমৃদ্ধ। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৬ ম্যাচ খেলে গোল করা ও করানোয় দারুণ পটুতা দেখিয়েছেন। ২৫৫ গোলের সঙ্গে ১০৮ অ্যাসিস্ট আছে তার নামের পাশে।

Comments