ফুটবল থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিলেন ক্রুস

সবাইকে চমকে দিয়ে ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনার ইতি টেনে দিলেন জার্মানির বিশ্বকাপজয়ী অভিজ্ঞ মিডফিল্ডার।
ছবি: এএফপি

সবাইকে চমকে দিয়ে ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনার ইতি টেনে দিলেন টনি ক্রুস। কেবল রিয়াল মাদ্রিদে নয়, আর কোথাওই খেলতে দেখা যাবে না জার্মানির বিশ্বকাপজয়ী অভিজ্ঞ মিডফিল্ডারকে। নিজ দেশে অনুষ্ঠেয় আগামী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর বুটজোড়া তুলে রাখবেন তিনি।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে নিজের স্বীকৃত অ্যাকাউন্টে পেশাদার ফুটবল থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন ক্রুস।

স্প্যানিশ পরাশক্তি রিয়ালের সঙ্গে চলতি মৌসুম শেষেই চুক্তি শেষ হয়ে যাচ্ছে ক্রুসের। তিনি চুক্তি নবায়ন করবেন কিনা তা নিয়েই আলোচনা চলছিল গত কিছুদিন ধরে। গুঞ্জন ছিল, আগামী মৌসুমে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে থেকে যাবেন তিনি। কিন্তু বিস্ময় জাগিয়ে আবেগঘন বার্তায় বর্ণাঢ্য ক্যারিয়ারেরই সমাপ্তি টেনে দিয়েছেন ৩৪ বছর বয়সী তারকা।

ছবি: এএফপি

ইন্সটাগ্রামে দেওয়া বিবৃতিতে ক্রুস রোমন্থন করেছেন রিয়ালে তার প্রথম দিনটির স্মৃতি, '২০১৪ সালের ১৭ জুলাই রিয়াল মাদ্রিদে আমাকে অভ্যর্থনা জানানোর দিন ছিল। ওই দিনটি আমার জীবনকে বদলে দিয়েছে, যতটা না একজন ফুটবলার হিসেবে, তার চেয়ে বেশি একজন ব্যক্তি হিসেবে। এটি ছিল বিশ্বের সবচেয়ে বড় ক্লাবে আমার একটি নতুন অধ্যায়ের সূচনা।'

সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি, '১০ বছর পর সেই অধ্যায়ের সমাপ্তি ঘটবে। আমি সেই উদ্ধত সফল সময়কে ভুলব না! নির্দিষ্ট করে ধন্যবাদ জানাতে চাই তাদেরকে, যারা আমাকে আন্তরিকভাবে স্বাগত জানিয়েছিলেন খোলা হৃদয়ে এবং আস্থা রেখেছিলেন আমার ওপর। তবে বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই মাদ্রিদের সমর্থকদের, প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত আমাকে ভালবাসার জন্য।

অবসরের ঘোষণার জন্য বর্তমান পরিস্থিতিকে উপযুক্ত মনে করছেন ক্রুস, 'এই সিদ্ধান্তের অর্থ হলো, এই গ্রীষ্মে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর পেশাদার ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ার শেষ হবে। আর আমি সব সময়ই বলে এসেছি, রিয়াল মাদ্রিদই আমার শেষ ক্লাব হবে। আমি খুশি ও গর্বিত যে, আমি আমার সিদ্ধান্তের জন্য সঠিক সময় খুঁজে পেয়েছি এবং নিজের ইচ্ছাতেই তা নিতে পেরেছি। আমার লক্ষ্য ছিল পারফরম্যান্সের মান চূড়ায় থাকা অবস্থাতেই ক্যারিয়ার শেষ করা।'

বিদায়ী বার্তার শেষে আগামী ২ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হওয়া নিয়ে সতীর্থদের উদ্দেশ্যে তিনি বলেছেন, 'এখন থেকে শুধু একটিই মূল চিন্তা, ১৫তম শিরোপার জন্য লড়াইয়ে যাও! এটুকুই বলার, এগিয়ে চলো মাদ্রিদ!'

রিয়ালের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬৩ ম্যাচ খেলা ক্রুস জিতেছেন মোট ২২টি শিরোপা। চারবার চ্যাম্পিয়ন্স লিগের স্বাদ নেওয়ার পাশাপাশি তিনি সমান সংখ্যকবার উঁচিয়ে ধরেছেন লা লিগার ট্রফি। তার অবসরের প্রসঙ্গে রিয়ালের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ বলেছেন, 'টনি ক্রুস রিয়াল মাদ্রিদের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় এবং এই ক্লাবটি সব সময় তার আপন ঘর থাকবে।'

জার্মানির পক্ষে ২০১৪ সালের আসরে ব্রাজিলের মাটিতে ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন ক্রুস। জাতীয় দলের হয়ে ১০৮ ম্যাচে মাঠে নেমে ১৭ গোল করেছেন তিনি। ২০২১ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেও চলতি বছরের ফেব্রুয়ারিতে অবসর ভেঙে ফেরার ঘোষণা দেন তিনি।

আগামী ১৫ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত অনুষ্ঠেয় ইউরোর জন্য কোচ ইউলিয়ান নাগেলসমানের ঘোষিত জার্মানি দলে আছেন ক্রুস। সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে দেশের প্রতিনিধিত্ব করার মাধ্যমেই বিদায় জানাচ্ছেন তিনি।

Comments