কোপা আমেরিকার আগেই অবসরের ঘোষণা দিলেন নাভাস

জাতীয় দলের জার্সিতে ১৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানলেন নাভাস।
ছবি: এএফপি

আসন্ন কোপা আমেরিকার জন্য কোস্টারিকা দলে কেইলর নাভাসের জায়গা পাওয়া-না পাওয়া নিয়ে চলছিল গুঞ্জন। তবে সেই আলোচনা আর এগোতে দিলেন না ৩৭ বছর বয়সী গোলরক্ষক। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়ে ফেললেন রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড়।

গতকাল বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে একটি ভিডিও বার্তায় বিদায়ের বিষয়টি নিশ্চিত করেন নাভাস। ফলে এবারের কোপা আমেরিকাতে খেলতে দেখা যাবে না তাকে।

আন্তর্জাতিক মঞ্চ থেকে বিদায়বেলায় ভবিষ্যতে কোনো ভূমিকায় কোস্টারিকা দলের সঙ্গে ফের যুক্ত হওয়ার ইঙ্গিত দেন নাভাস, 'আমার জীবনের এই অধ্যায়ের শেষ হতে চলেছে। হৃদয়ভরা কৃতজ্ঞতা নিয়ে বিদায় নিচ্ছি আমি। আমি সামনে তাকিয়ে আছি এবং মনের ভেতর সব সময়ই লালন করব আমার প্রিয় কোস্টারিকার নাম।... এটা অম্লমধুর একটা অনুভূতি, মেনে নেওয়া কঠিন। তবে একটা সময় শেষ করতে হতোই। তবে এটা বিদায় নয়, স্রেফ বলছি যে আবার দেখা হবে। কারণ আমাদের পথ আবার কোনো সময় একসঙ্গে মিলে যাবেই। ধন্যবাদ কোস্টারিকা, আবার দেখা হবে।'

২০০৮ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল নাভাসের। গোলপোস্টের নিচে আস্থার প্রতীক হিসেবে তিনি খেলেছেন ১১৪ ম্যাচ। গত মার্চে আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচটিই হয়ে থাকল দেশের জার্সিতে তার শেষবার মাঠে নামার স্মৃতি।

পাঁচ বছর স্প্যানিশ ক্লাব রিয়ালে কাটানো নাভাস বিশ্বকাপ খেলেছেন তিনটি। ২০১৪ সালের বিশ্বকাপে অর্জিত কোস্টারিকার ফুটবল ইতিহাসের সবচেয়ে সেরা সাফল্যেও তার ছিল বিশাল অবদান। সেবার চমক দেখিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল কনকাকাফ অঞ্চলের দেশটি। পাঁচ ম্যাচ খেলে স্রেফ দুই গোল হজম করেছিলেন নাভাস।

ক্লাব ফুটবলকে বিদায় না জানালেও নাভাসের ক্যারিয়ারের ভবিষ্যতের আকাশ কালো মেঘে ঢাকা। ২০১৯ সালে রিয়াল থেকে পিএসজিতে নাম লেখান তিনি। এই মৌসুম দিয়ে ফরাসি ক্লাবটির সঙ্গে তার চুক্তি শেষ হয়ে যাচ্ছে। নতুন কোনো ঠিকানায় তার পাড়ি জমানোর গুঞ্জন শোনা যায়নি এখনও।

Comments