রোনালদোর অভিজ্ঞতাই এগিয়ে রাখবে পর্তুগালকে, বিশ্বাস কোচের

টানা ষষ্ঠবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপে খেলবেন রোনালদো

বয়স ৩৯ ছাড়িয়েছে সেই ফেব্রুয়ারিতেই। ইউরোপের পাট চুকিয়ে এখন খেলছেন সৌদি প্রো লিগে। তবে এখনও তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে পারফর্ম করে যাচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদো। জাতীয় দলের হয়ে এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মিশনে নামছেন তিনি। তার অভিজ্ঞতায় আস্থা রাখছেন পর্তুগালের কোচ রবের্তো মার্তিনেজ।

তবে ইউরোর আগে ঝালিয়ে নেওয়ার ম্যাচে গত মঙ্গলবার ফিনল্যান্ডের বিপক্ষে ছিলেন না রোনালদো। ক্রোয়েশিয়ার বিপক্ষে শুক্রবারের ম্যাচে অবশ্য রাখা হয়েছে তাকে। সেই ম্যাচের আগে প্রশ্ন উঠেছে, ৩৯ বছর বয়সী এই তারকা ইউরোপ থেকে সৌদি আরবে সরে যাওয়ায় ক্যারিয়ার শেষের কাছাকাছি কিনা। তবে এখনও আল-নাসর ফরোয়ার্ডের অনেক কিছু দেওয়ার আছে বলে জানান মার্তিনেজ।

'ক্লাবের হয়ে খুব ধারাবাহিক পারফরম্যান্স করেছে ক্রিস্তিয়ানো। কোনো সন্দেহ নেই সে দুর্দান্ত স্কোরার। ষষ্ঠ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলবে সে। পাঁচটি ইউরো খেলা একমাত্র ফুটবলার সে। তো আমরা আন্তর্জাতিক ফুটবলের অনন্য একটি অর্জনের ব্যাপারে কথা বলছি এবং তার অভিজ্ঞতা আমাদের কাছে গুরুত্বপূর্ণ,' বলেন পর্তুগিজ কোচ।

জাতীয় দলের হয়ে ২০৪টি অফিসিয়াল ম্যাচে ১২৮টি গোল করে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। ২০০৪ সালে প্রথমবার ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েই ফাইনালে উঠেছিল পর্তুগাল। তবে ২০১৬ সালে এই প্রতিযোগিতা জিতেছিলেন। এ নিয়ে টানা ষষ্ঠবার মাঠে নামবেন এই আসরে।

আরও একটি টুর্নামেন্ট শুরুর আগে রোনালদোর করতা গুরুত্বপূর্ণ তা বোঝাতে গিয়ে মার্তিনেজ আরও বলেন, 'দলকে সাহায্য করার জন্যই প্রস্তুত ক্রিস্তিয়ানো। তার পক্ষে যা সম্ভব তার সবকিছু সে দেবে। ক্রিস্তিয়ানো ড্রেসিং রুমে যে ব্যাপারটি যোগ করে, বিশ্বের আর কোনো ফুটবলারই তা পারবে না।'

আগামী শুক্রবার থেকে জার্মানিতে শুরু হতে যাচ্ছে এবারের ইউরো। 'এফ' গ্রুপে পর্তুগালের সঙ্গে রয়েছে চেক রিপাবলিক, তুরস্ক ও জর্জিয়া। ১৯ জুন চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে রোনালদোরা।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago