কোপায় ব্রাজিল ব্যর্থ হলেও ছাঁটাই হচ্ছেন না দরিভাল

ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি আশা প্রকাশ করেছেন, দলকে চেনা রূপে ফেরাতে পারবেন দরিভাল।
ছবি: এএফপি

কোপা আমেরিকায় ব্যর্থতার পর দরিভাল জুনিয়রের ভবিষ্যৎ নিয়ে জেগেছিল সংশয়। সেটা দূর করে দিলেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেস। তিনি নিশ্চিত করলেন, সেলেসাওদের কোচ হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন দরিভাল।

এবারের কোপায় মলিন ব্রাজিলের পথচলা থেমেছে কোয়ার্টার ফাইনালে। চার ম্যাচ খেলে স্রেফ একটিতে জিততে পেরেছে তারা। গ্রুপ পর্বে প্যারাগুয়েকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারালেও কোস্টারিকা ও কলম্বিয়ার সঙ্গে ড্র করে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এরপর গতকাল রোববার শেষ আটের মূল লড়াইয়ে উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-২ গোলে হেরে ছিটকে গেছে দলটি।

তরুণদের নিয়ে গড়া ব্রাজিল শিরোপা জয়ের প্রত্যাশা পূরণ করতে সমর্থ হয়নি। তবে তাদের নিষ্প্রভ খেলার ধরনই বেশি হতাশ করেছে নয়বারের কোপাজয়ী দলটির ভক্ত-সমর্থকদের। তারপরও দরিভাল জুনিয়রকে ছাঁটাই করা হচ্ছে না। আরও কিছুদিন তার ওপর আস্থা রাখতে চায় ব্রাজিলের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

কোপা থেকে বিদায় ঘণ্টা বাজার পর ইএসপিএন ব্রাজিলকে এদনালদো বলেছেন, দরিভাল থেকে যাচ্ছেন কোচের ভূমিকায়, 'দুই মাসের মধ্যে আমাদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ রয়েছে। তাই দরিভালকে নিয়ে এগিয়ে যাওয়াই আমাদের পরিকল্পনা।'

সিবিএফ প্রধান আশা প্রকাশ করেছেন, ব্রাজিলকে চেনা রূপে ফেরাতে পারবেন দরিভাল, 'এটা বিশ্বকাপের চক্র এবং তিনি ও তার কোচিং স্টাফরা সমস্যা সমাধানে কী করণীয় তা বুঝতে পারছেন। কোথায় ভুল হয়েছে, সে বিষয়ে দরিভাল সচেতন। আর এভাবেই বিজয়ী একটা দল গড়ে ওঠে।'

চলতি বছরের জানুয়ারিতে দরিভালকে কোচ হিসেবে নিয়োগ দেয় ব্রাজিল। কোপার আগে তার অধীনে কেবল চারটি প্রীতি ম্যাচ খেলেছিল সেলেসাওরা। স্পেন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করার পাশাপাশি তারা হারিয়েছিল ইংল্যান্ড ও মেক্সিকোকে।

২০২৬ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপের বাছাইপর্বে সুবিধাজনক অবস্থায় নেই ব্রাজিল। ছয় ম্যাচ খেলে দুটি জয় ও একটি ড্রয়ে তাদের অর্জন স্রেফ ৭ পয়েন্ট। বাকি তিনটি ম্যাচেই হারের তিক্ত স্বাদ নিতে হয়েছে তাদের। ১০ দলের পয়েন্ট তালিকায় তারা অবস্থান করছে ষষ্ঠ স্থানে।

আগেভাগে কোপা শেষ হয়ে যাওয়ার পর বিশ্বকাপ বাছাইয়ে উন্নতির লক্ষ্যে হাঁটার কথা জানান দরিভাল, 'আমাদের বিকশিত হওয়ার জায়গা আছে। আপাতত মূল লক্ষ্য হলো বিশ্বকাপে জায়গা করে নেওয়া। এখন পয়েন্ট তালিকায় ছয়ে আছি, যা নিয়ে একদমই স্বস্তিতে নেই আমরা।'

Comments