বরখাস্ত হলেন মেসিকে ক্ষমা চাইতে বলা আর্জেন্টিনার ক্রীড়া কর্মকর্তা

গানে বর্ণবাদী ও বৈষম্যমূলক ভাষা ব্যবহার করায় লিওনেল মেসি ও ক্লদিও তাপিয়ার ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করার পর চাকরি হারালেন আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি অব স্পোর্টস হুলিও গাররো।
ছবি: এএফপি

গানে বর্ণবাদী ও বৈষম্যমূলক ভাষা ব্যবহার করায় লিওনেল মেসি ও ক্লদিও তাপিয়ার ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করার পর চাকরি হারালেন আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি অব স্পোর্টস হুলিও গাররো।

আর্জেন্টিনার রাষ্ট্রপতি হাভিয়ের মিলেই বরখাস্ত করেছেন গাররোকে। দেশটির সরকারের অফিসিয়াল এক্স অ্যাকাউন্ট থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। সেখানে লেখা হয়েছে, 'রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হচ্ছে যে, বিশ্ব চ্যাম্পিয়ন ও টানা দুবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা জাতীয় দল বা অন্য কোনো নাগরিককে কী মন্তব্য করতে হবে, কী ভাবতে হবে বা কী করতে হবে তা কোনো সরকারই বলে দিতে পারে না। এই কারণে জুলিও গাররো আর্জেন্টিনার ক্রীড়া বিষয়ক আন্ডার সেক্রেটারির পদে আর থাকবেন না।'

গত সোমবার সকালে মায়ামির হার্ডরক স্টেডিয়ামে কোপার শিরোপা ধরে রাখে আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে কলম্বিয়াকে তারা ১-০ গোলে হারিয়ে ফের হয় চ্যাম্পিয়ন। এরপর উদযাপনের এক পর্যায়ে বিতর্কিত কাণ্ড ঘটান আর্জেন্টাইন খেলোয়াড়রা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এঞ্জো ফার্নান্দেজের পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপেসহ দলটির আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের উদ্দেশে বর্ণবাদী ও অপমানজনক ভাষা ব্যবহার করে গান গাওয়া হচ্ছে। সেসময় মেসি ছিলেন না টিম বাসে।

গানটি দ্রুতই ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে। এরপর তা সরিয়ে ফেলে ক্ষমা চান এঞ্জো। তবে শাস্তির মুখে পড়তে পারেন তিনি। তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) ও ফিফাকে চিঠি দেওয়ার ঘোষণা দিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ)। পাশাপাশি আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে তারা। ফুটবলের শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ওই ভিডিও নিয়ে তদন্ত শুরু করেছে। এঞ্জোর ক্লাব চেলসিও ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

ছবি: এএফপি

বর্ণবাদী ও বৈষম্যমূলক ভাষায় আর্জেন্টিনার ফুটবলারদের গাওয়া গান দেশটির ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে বলে মন্তব্য করেছিলেন সদ্য সাবেক ক্রীড়া কর্মকর্তা গাররো। এই ঘটনায় আর্জেন্টিনার অধিনায়ক মেসি ও দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি তাপিয়ার ক্ষমা চাওয়ার দাবিও তুলেছিলেন তিনি।

বরখাস্ত হওয়ার পর এক্সে দেওয়া পোস্টে দুঃখ প্রকাশ করে গাররো বলেছেন, 'আমার কথা কাউকে আঘাত করে থাকলে আমি খুবই দুঃখিত। এটা আমার উদ্দেশ্য ছিল না... তবে আমি সব সময়ই যেকোনো ধরনের বৈষম্যের বিরুদ্ধে থাকব।'

Comments