ফ্রান্স দলকে নিয়ে আর্জেন্টিনার বর্ণবাদী গান, ক্ষমা চাইলেন এঞ্জো

এঞ্জোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) ও ফিফাকে চিঠি দেওয়ার ঘোষণা দিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ)। পাশাপাশি আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে তারা।
ছবি: এএফপি

কোপা আমেরিকার শিরোপা জয়ের পর উদযাপনে অপ্রত্যাশিত কাণ্ড ঘটিয়েছেন আর্জেন্টিনার ফুটবলাররা। ফ্রান্স দলের আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের দিকে ইঙ্গিত করে গাওয়া গানে বর্ণবাদী ও বৈষম্যমূলক ভাষা ব্যবহার করেন তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এঞ্জো ফার্নান্দেজের পোস্ট করা একটি ভিডিওতে তা দেখা যাওয়ার পর চলছে তোলপাড়। ক্ষমা চাইলেও এই মিডফিল্ডারের হতে পারে শাস্তি।

গত সোমবার সকালে মায়ামির হার্ডরক স্টেডিয়ামে কোপার শিরোপা ধরে রাখে আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে কলম্বিয়াকে তারা ১-০ গোলে হারিয়ে ফের হয় চ্যাম্পিয়ন। এরপর উদযাপনের এক পর্যায়ে বিতর্কিত ওই কাণ্ড ঘটান আর্জেন্টাইন খেলোয়াড়রা। ভিডিওটিতে দেখা যায়, ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপেসহ দলটির আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের উদ্দেশে বর্ণবাদী ভাষা ব্যবহার করে গান গাওয়া হচ্ছে।

গানটি দ্রুতই ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে। এরপর তা সরিয়ে ফেলে ক্ষমা চেয়েছেন এঞ্জো। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি স্টোরিতে তিনি লিখেছেন, 'জাতীয় দলের উদযাপনে আমার ইনস্টাগ্রাম চ্যানেলে একটি ভিডিও পোস্ট করার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। ওই গানে অত্যন্ত অপমানজনক ভাষা রয়েছে এবং সেসব শব্দ ব্যবহার করার জন্য কোনো অজুহাত হয় না। সব ধরনের বৈষম্যের বিপক্ষে আমি। আমাদের কোপা আমেরিকা জয়ের উদযাপনের উন্মাদনায় পড়ে গিয়েছিলাম বলে ক্ষমা চাচ্ছি।'

ক্ষমা চেয়ে এঞ্জোর পার পাওয়ার অবস্থা আর নেই বললেই চলে। তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) ও ফিফাকে চিঠি দেওয়ার ঘোষণা দিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ)। পাশাপাশি আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে তারা। ফুটবলের শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ওই ভিডিও নিয়ে তদন্ত শুরু করেছে। এঞ্জোর ক্লাব চেলসিও ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, চেলসির স্কোয়াডে থাকা ফ্রান্সের ফুটবলারদের মধ্যে অ্যাক্সেল দিসাসি, মালো গুস্তো ও ওয়েসলি ফোফানা ইনস্টাগ্রামে আনফলো করে দিয়েছেন এঞ্জোকে। নিজের এক্স হ্যান্ডলে ওই গানটির ভিডিও পোস্ট করে ফোফানা লিখেছেন, '২০২৪ সালের ফুটবল: অবাধ বর্ণবাদ।'

কাতারে অনুষ্ঠিত ২০১৮ সালের বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। সেই থেকে দুই দলের বৈরিতা মাঠের বাইরেও দেখা যাচ্ছে। বিশ্বকাপের পরপরই এমবাপেসহ অনেক খেলোয়াড় বর্ণবাদী ও বৈষম্যমূলক আচরণের শিকার হয়েছিলেন।

Comments