বিশ্বকাপ বাছাইয়ে নামার আগে দুঃসংবাদ পেল ব্রাজিল, রিয়ালের জন্যও আঘাত

জাতীয় দল ব্রাজিলের হয়ে অনুশীলনে চোট পেয়েছেন সেন্টার-ব্যাক এদার মিলিতাও।
ছবি: রয়টার্স

জাতীয় দল ব্রাজিলের হয়ে অনুশীলনে চোট পেয়েছেন সেন্টার-ব্যাক এদার মিলিতাও। ফলে বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডর ও উরুগুয়ের বিপক্ষে খেলতে পারবেন না তিনি। তার ছিটকে যাওয়াটা ধাক্কা হয়ে এলো রিয়াল মাদ্রিদের জন্যও। কারণ, স্প্যানিশ ক্লাবটির চোটগ্রস্ত খেলোয়াড়ের তালিকা আরও লম্বা হলো।

মিলিতাওয়ের চোটের বিষয়টি শুক্রবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)। গত বুধবার অনুশীলন চলাকালে পেশিতে ব্যথা অনুভব করেন ২৬ বছর বয়সী এই ডিফেন্ডার। পরদিন মেডিকেল পরীক্ষায় তার ডান পায়ের ঊরুর পেশিতে চোট ধরা পরে। ইতোমধ্যে ব্রাজিলের ক্যাম্প ছেড়ে গেছেন তিনি।

মিলিতাওয়ের দ্রুত সুস্থতা কামনা করেছে সিবিএফ। তবে তার সেরে উঠতে কতদিন সময় লাগবে, সেটার কোনো উল্লেখ নেই বিবৃতিতে। স্প্যানিশ গণমাধ্যম অবশ্য জানাচ্ছে, দুই সপ্তাহ মাঠের বাইরে থাকতে হতে পারে তাকে। তাই ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ব্রাজিলের আসন্ন দুটি ম্যাচে দর্শক হয়ে থাকবেন তিনি।

বাংলাদেশ সময় আগামীকাল শনিবার সকাল সাতটায় ঘরের মাঠে ইকুয়েডরকে মোকাবিলা করবে সেলেসাওরা। এরপর বুধবার সকাল সাড়ে ছয়টায় প্যারাগুয়ের মাঠে খেলতে নামবে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাছাইয়ে নড়বড়ে পরিস্থিতিতে রয়েছে ব্রাজিল। ছয় ম্যাচে স্রেফ ৭ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান পয়েন্ট তালিকার ছয়ে।

সাম্প্রতিক সময়ে মিলিতাওকে চোটের সঙ্গে বারবার লড়াই করতে হচ্ছে। হাঁটুর লিগামেন্টের (এসিএল) চোটে গত মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগজয়ী রিয়ালের বেশিরভাগ ম্যাচে খেলতে পারেননি তিনি। মৌসুমের শেষদিকে ফেরার পর সবশেষ কোপা আমেরিকায় ব্রাজিলের স্কোয়াডে ছিলেন। আর চলতি মৌসুমে এখন পর্যন্ত রিয়ালের খেলা পাঁচটি ম্যাচেই মাঠে নামেন।

গত রোববার রাতে লা লিগায় ঘরের মাঠে রিয়াল বেতিসকে ২-০ গোলে হারানোর ম্যাচে চোট পান আহেলিয়া চুয়ামেনি ও ফারলাঁদ মেঁদি। তাদের আগে থেকেই রিয়াল পাচ্ছে না জুড বেলিংহ্যাম, দানি সেবায়োস, এদুয়ার্দো কামাভিঙ্গা ও দাভিদ আলাবাকে। ফলে নির্ভরযোগ্য ফুটবলার নিয়ে একাদশ সাজাতেই বিপাকে পড়তে হচ্ছে দলটিকে।

লিগ শিরোপা ধরে রাখার অভিযানে রিয়ালের শুরুটাও হয়নি প্রত্যাশিত। চার ম্যাচে দুটি করে জয় ও ড্রয়ে কার্লো আনচেলত্তির শিষ্যদের অর্জন ৮ পয়েন্ট। তারা আছে পয়েন্ট তালিকার দুইয়ে। তাদের চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। শতভাগ জয়ের রেকর্ড নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে কাতালানরা।

Comments