সেই অস্ট্রেলিয়াতেই বিশ্বরেকর্ড স্পর্শ করলেন জোকোভিচ

স্বপ্নের মতোই প্রত্যাবর্তন। গত বছর এই অস্ট্রেলিয়ায় গিয়ে খেলতে পারেননি নোভাক জোকোভিচ। ভ্যাকসিন না নেওয়ায় সে দেশে থাকার অনুমতি মিলেনি। নানা নাটকের পর উল্টো অপবাদ দিয়ে মাথা নিচু করে ছাড়তে হয়েছিল অস্ট্রেলিয়া। বছর ঘুরতেই বদলে গিয়েছে সব। এবার সেই দেশ থেকেই রাজার বেশে ফিরছেন। ছুঁয়ে ফেলেছেন রাফায়েল নাদালের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের বিশ্বরেকর্ড।

স্বপ্নের মতোই প্রত্যাবর্তন। গত বছর এই অস্ট্রেলিয়ায় গিয়ে খেলতে পারেননি নোভাক জোকোভিচ। ভ্যাকসিন না নেওয়ায় সে দেশে থাকার অনুমতি মিলেনি। নানা নাটকের পর উল্টো অপবাদ দিয়ে মাথা নিচু করে ছাড়তে হয়েছিল অস্ট্রেলিয়া। বছর ঘুরতেই বদলে গিয়েছে সব। এবার সেই দেশ থেকেই ফিরছেন রাজার বেশে। ছুঁয়ে ফেলেছেন রাফায়েল নাদালের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের বিশ্বরেকর্ড।

রোববার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে গ্রিক টেনিস তারকা সিৎসিপাসের বিরুদ্ধে অসাধারণ লড়াই শেষে সরাসরি সেটে ম্যাচ জিতে নেন জোকোভিচ। প্রথম সেটে অবশ্য অনায়াস জয় মিলে তার। ব্যবধান ছিল ৬-৩। তবে পরের দুই সেটে লড়াই হয় হাড্ডাহাড্ডি। দুই সেটই গড়ায় টাই-ব্রেকারে। সেখানে ৭-৬ (৭/৪) ও ৭-৬ (৭/৫) সেটে জিতে ইতিহাস রচনা করে এ সার্বিয়ান তারকা।

অস্ট্রেলিয়ান ওপেনে এ নিয়ে মোট ১০ বার শিরোপা জিতলেন জোকোভিচ। সবমিলিয়ে তার গ্র্যান্ড স্ল্যাম সংখ্যা এখন ২২তি। তাতে ছুঁয়ে ফেলেন নাদালকে। এ স্প্যানিশ তারকাও ক্যারিয়ারে এখনও পর্যন্ত মোট ২২টি মেজর ট্রফি জিতেছেন।

মাঝে ২০২১ সালে ছেলেদের টেনিসে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছুঁয়েছিলেন জোকোভিচ। উইম্বলডনে ২০তম গ্র্যান্ড স্ল্যাম জিতে পাশে বসেছিলেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালের। পরে তাকে ছাড়িয়ে যান নাদাল। ফের নাদালকে স্পর্শ করলেন এ সার্বিয়ান মহাতারকা।

২০০৮ সালে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হন জোকোভিচ। সেটাই ছিল তার প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়। এরপর ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে এ শিরোপা জিতেন এ সার্বিয়ান। প্রথম ও একমাত্র পুরুষ তারকা হিসেবে অজি ওপেনের ১০টি সিঙ্গেলস খেতাব জয়ের নজির গড়েন তিনি। তবে ফরাসি ওপেনে ১৪ বার জিতে একটি গ্র্যান্ড স্ল্যাম সর্বোচ্চবার জেতার রেকর্ডটি নাদালের।

এছাড়া ২০১৬ ও ২০২১ সালে ফরাসি ওপেন জিতেছেন জোকোভিচ। উইম্বলডন জিতেছেন মোট সাতবার। ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯, ২০২১ ও ২০২২ সালে। আর ২০১১, ২০১৫ ও ২০১৮ সালে ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হন তিনি।

Comments

The Daily Star  | English

PM’S India Visit: Defence, Teesta project, port likely to be on agenda

Prime Minister Sheikh Hasina’s upcoming visit to New Delhi on June 21-22 will focus on some key issues in bilateral relations that have regional geopolitical significance.

12h ago