রেকর্ড গড়েই ফরাসি ওপেন জিতলেন শিয়াওতেক

টানা তৃতীয়বারের মতো ফরাসি ওপেন জিতে নিলেন এই পোলিশ তারকা।

ফাইনালে পরিষ্কার ফেভারিট ইগা শিয়াওতেক। তবে এতোটা দাপটের সঙ্গে জিতবেন তা আশা করেননি কেউই। তেমন কোনো চ্যালেঞ্জই জানাতে পারলেন না ইয়াজমিনে পাওলিনি। তাতে টানা তৃতীয়বারের মতো ফরাসি ওপেন জিতে নিলেন এই পোলিশ তারকা। উন্মুক্ত যুগে সবচেয়ে কম বয়সি হিসেবে এই শিরোপা চারবার জিতলেন তিনি।

শনিবার রোলাঁ গারোয় ফাইনালে ইতালির ইয়াজমিনে পাওলিনি সরাসরি সেটে একেবারে উড়িয়ে দিয়েছেন শিয়াওতেক। মাত্র ৬৭ মিনিটের এই লড়াইয়ে ৬-২ ও ৬-১ গেমে ম্যাচ জিতে নেন এই ইতালিয়ান। এই নিয়ে ক্যারিয়ারে পঞ্চম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন এই পোলিশ কন্যা। উন্মুক্ত যুগে এত কম ম্যাচে এর আগে পাঁচটি গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি আর কোনো নারী খেলোয়াড়।

নারীদের টেনিসে জাস্টিন হেনিন ২০০৫, ২০০৬ এবং ২০০৭ সালে টানা তিনবার চ্যাম্পিয়ন হয়ে নজির গড়েছিলেন। এর আগে গড়েছিলেন মনিকা সেলেস (১৯৯০-৯২)। সেই নজিরই স্পর্শ করলেন শিয়াওতেক। তিনি ২০২২, ২০২৩ এবং ২০২৪ সালে টানা জিতলেন। এর আগে ২০২০ সালেও এই ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি।

এবার প্রথম বারের গ্ল্যান্ড স্ল্যামের ফাইনাল খেলতে নেমেছিলেন পাওলিনি। প্রথম সেটের তৃতীয় গেমে শিয়াওতেকের সার্ভিস ব্রেক করে আশা জাগিয়েছিলেন তিনি। তার লড়াই এইটুকুই। এরপর আর কুলিয়ে উঠতে পারেননি। দাপট দেখিয়ে সেই সেট শিয়াওতেক জিতে নেন ৬-১ ব্যবধানে। আর দ্বিতীয় সেটে সেই লড়াইও করতে পারেননি পাওলিনি।

Comments