শীর্ষস্থান হারিয়ে পাঁচে নেমে গেলেন সাকিব

প্রায় এক যুগ পর টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে পাঁচে নেমে এলেন সাকিব
Shakib Al hasan
এই বিশ্বকাপ এত ভুগাচ্ছে কেন? এমনটাই কি ভাবছেন সাকিব আল হাসান? ছবি: একুশ তাপাদার

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সময়টা একেবারেই ভালো যাচ্ছে না বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানের। ব্যাটিং কিংবা বোলিং কোনো বিভাগেই জ্বলে উঠতে পারছেন না তিনি। তার প্রভাব পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়ে। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়ে এক ধাক্কায় পাঁচে নেমে গেছেন তিনি।

বুধবার পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সেখানে সাকিবকে হটিয়ে টি-টোয়েন্টির অলরাউন্ডারদের শীর্ষে উঠে এসেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। শুধু তাই নয় সাকিবের আগে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাও।

গত সপ্তাহে শ্রীলঙ্কার বিপক্ষে দুই উইকেটে জেতা ম্যাচে ব্যাট হাতে কেবল ৮ রান করেন সাকিব। আর বোলিংয়ে ৩০ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ রানে হেরে যাওয়া ম্যাচে মাত্র এক ওভার বল করে উইকেট পাননি সাকিব। ব্যাট হাতে করেন মাত্র ৩ রান। তাতেই ১৫ রেটিং পয়েন্ট হারিয়ে পাঁচে নেমে যান সাকিব। তার রেটিং পয়েন্ট এখন ২০৮।

প্রায় এক যুগ পর টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে পাঁচে নেমে এলেন সাকিব। সবশেষ ২০১২ সালের ২৫ সেপ্টেম্বর র‍্যাঙ্কিংয়ের পাঁচে নেমেছিলেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে না খেলা জিম্বাবুয়ের সিকান্দার রাজাও উঠে যান ওপরে।

সাকিবের বড় পতন হলেও ব্যাটিং ও বোলিংয়ে বড় লাফ দিয়েছেন তাওহিদ হৃদয় ও মোস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে ২০ বলে ৪০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৪ বলে ৩৭ রানের ইনিংসে ব্যাটার দের তালিকায় ৩২ ধাপ এগিয়েছেন তাওহিদ। র‍্যাঙ্কিংয়ে ২৭ নম্বরে অবস্থান করছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ওভারে ১৮ রানের খরচায় উইকেটশূন্য থাকলেও শ্রীলঙ্কার বিপক্ষে ১৭ রানে ৩ উইকেট নেওয়ায় বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়েছেন মোস্তাফিজ। টি-টোয়েন্টি বোলারদের মধ্যে ১৩ নম্বরে অবস্থান করছেন কাটার মাস্টার। ৮ ধাপ এগিয়ে ১৯ নম্বরে তাসকিন আহমেদ এবং ২৪ ধাপ এগিয়ে ৩০ নম্বরে উঠে এসেছেন রিশাদ হোসেন। ১০৮ ধাপ এগিয়ে সেরা একশ জনের (৯৮তম) মধ্যে ঢুকেছেন তানজিম হাসান সাকিব।

Comments

The Daily Star  | English

FBI confirms 'assassination attempt' on Donald Trump

As the shots rang out, Trump grabbed his right ear with his right hand, then brought his hand down to look at it before dropping to his knees behind the podium before Secret Service agents swarmed and covered him

43m ago