মাহমুদউল্লাহর চেয়ে বেশি যে তেতো অনুভূতির স্বাদ আর কেউ পাননি

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশি এই ক্রিকেটারের চেয়ে বেশি রানআউট হওয়া ব্যাটার আর কেউ নেই। সোমবার আর্নোস ভেল স্টেডিয়ামে বাংলাদেশের জার্সি গায়ে ১১তম বার তিনি রান আউট হন।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

সেন্ট ভিনসেন্টে নেপালের বিপক্ষে ভালো শুরু পেয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে রান আউটের কবলে পড়ে হতাশ মুখে ফিরে যেতে হয় তাকে ১৩ রানে। আউট হলে কে না হতাশ হন! কিন্তু রান আউট হলে তো নিরাশার মাত্রাটা বেড়ে যায় অনেকাংশে। মাহমুদউল্লাহর চেয়ে বেশি এই অনুভূতির স্বাদ কুড়ি ওভারের ক্রিকেটে আর কেউ পাননি!

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশি এই ক্রিকেটারের চেয়ে বেশি রানআউট হওয়া ব্যাটার আর কেউ নেই। সোমবার আর্নোস ভেল স্টেডিয়ামে বাংলাদেশের জার্সি গায়ে ১১তম বার তিনি রান আউট হন। অবশ্য তার মতো ভাগ্য আরেকজনেরও হয়েছে। সমান সং্খ্যক রান আউটের কবলে পড়েছেন নিউজিল্যান্ডের রস টেলর।

পূর্ণ সদস্য দেশের আর কোন ক্রিকেটারকে ১০ বারের বেশি রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়নি। তবে এক্ষেত্রে রোয়ান্ডার একজনকে সঙ্গী হিসেবে পাচ্ছেন মাহমুদউল্লাহ ও টেলর, তাদের সমান ১১ বারই রানআউট হয়েছেন উইলসন নিয়িতাঙ্গা।

রান আউটের বেলায় বাংলাদেশি মাহমুদউল্লাহ শুধু নয়, ভালোভাবেই ভুক্তভোগী আরও কয়েকজন আছেন। ৩৯ বছর বয়সী এই ক্রিকেটারের দীর্ঘদিনের সতীর্থ দুজন যেমন ৮টি করে রান আউটের শিকার হয়েছেন। তারা দুজন হচ্ছেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। সেন্ট ভিনসেন্টে মাহমুদউল্লাহ রানআউট হয়েছেন যখন, তার সঙ্গে ছিলেন সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডারও টি-টোয়েন্টিতে ছয়বার এমন আউটের জ্বালায় ভুগেছেন। আর কোনো বাংলাদেশি পাঁচবারের বেশি রান নিতে গিয়ে আউট হননি।

রান আউটের সঙ্গে রোয়ান্ডার খেলোয়াড়দের যেন আলাদা সখ্য। টি-টোয়েন্টিতে পাঁচজন ব্যাটার অন্তত ১০টি ইনিংসে রান আউট হয়ে বিদায় নিয়েছেন। তার মধ্যে তিনজনই রোয়ান্ডার। নিয়িতাঙ্গা এই দুঃখ ভাগ করার জন্য পাচ্ছেন কেভিন ইরাকোজে এবং অস্কার মানিশিমওয়েকে। রোয়ান্ডার এই দুই ব্যাটার ১০টি করে ম্যাচে প্যাভিলিয়নে ফিরেছেন রানআউটের কষ্ট সঙ্গী করে।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

9h ago