বুমরাহ আমার থেকে ১০০০ গুণ ভালো: কপিল দেব

ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন ধরা হয় কপিল দেবকে

ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন ধরা হয় কপিল দেবকে। আন্তর্জাতিক ক্রিকেটে ছয়শর বেশি উইকেটের সঙ্গে আট হাজারের অধিক রান রয়েছে তার। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের জায়গা ভারতের ক্রিকেটে একেবারে চূড়ায়। তবু জাসপ্রিত বুমরাহকে শুধু ভালো বলে থামেননি তিনি। তার থেকে বুমরাহ হাজার গুণ ভালো বলেছেন এই ডানহাতি অলরাউন্ডার।

১৯৮৩ বিশ্বকাপজয়ী কপিল বলেন, 'বুমরাহ আমার থেকে ১০০০ গুণ ভালো। এখনকার এই তরুণ ছেলেরা আমাদের চেয়ে অনেক ভালো। আমাদের অভিজ্ঞতা বেশি ছিল। তারা অধিক ভালো।' নিজের সময়ের সঙ্গে এখনকার ক্রিকেটারদের তুলনা করতে গিয়ে এই কিংবদন্তি আরও বলেন, 'তারা খুবই ভালো। অসাধারণ। তারা অনেক পরিশ্রমী।'

কপিলের সঙ্গে পরিসংখ্যানে এখনো পিছিয়ে রয়েছেন বুমরাহ। তবে বর্তমানে তাকে দক্ষতা ও সক্ষমতা বিবেচনায় বিশ্বের সেরা বোলার বলা যায়। সেটি ভেবেই তার আকাশচুম্বী প্রশংসা করেছেন কপিল। টেস্ট ক্রিকেটে ডানহাতি এই পেসার প্রায় ২৯ গড়ে নিয়েছেন ৪৩৪ উইকেট। অন্যদিকে বুমরাহর সাদা পোশাকে ২০ গড়ে শিকার ১৫৯ উইকেট। ওয়ানডেতে কপিলের ২৫৩ উইকেটের বিপরীতে বুমরাহর রয়েছে ১৪৯ উইকেট। একদিনের ক্রিকেটে দুজনের বোলিং গড়ের পার্থক্য বেশি নয়। কপিলের গড় যেখানে ২৭.৪৫, বুমরাহর ২৩.৫৫।

ব্যাট হাতে লাল বলের ক্রিকেটে কপিলের সংগ্রহ ৫২৪৮ রান। আর ওয়ানডেতে তিনি করেছেন ৩৭৮৩ রান। ৬৫ বছর বয়সী এই ক্রিকেটার ভারতকে নেতৃত্ব দিয়েছেন একশর বেশি ম্যাচে।

শেষ কয়েক বছরে ক্রিকেটবিশ্বে বোলারদের মধ্যে একক আধিপত্যই দেখিয়ে চলেছেন বুমরাহ। চলমান বিশ্বকাপে মাত্র ৪.০৮ ইকোনমিতে বোলিং করে তিনি নিয়েছেন ১১ উইকেট। এর আগে আইপিএলে রানের ফোয়ারা ছুটলেও ব্যতিক্রম ছিলেন এই ডানহাতি পেসার। ওভারপ্রতি নয়ের বেশি করে রান উঠেছে যেখানে ২০২৪ আইপিএলে, তার ইকোনমি ছিল ৬.৪৮। অন্তত দুই ম্যাচ খেলা বোলারদের মধ্যে যা ছিল সবার সেরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে চোটে পড়ে খেলতে পারেননি বুমরাহ। দুর্দান্ত ফর্ম টেনে এনেছেন এবারের আসরে। যা দেখে কপিলের মতো ক্রিকেটার এতটাই মুগ্ধ হয়েছেন, হাজার গুণ ভালো বলে তুলনার কোনো অবকাশই রাখেননি।

Comments

The Daily Star  | English

8yrs of Holey Artisan carnage: Militants turning to apps to draw new recruits

With the so-called Islamic State trying to regroup in Syria and beyond, Neo JMB, a Bangladeshi IS-inspired group, is becoming active again.

5h ago