ছয় উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিল বাংলাদেশ। লক্ষ্য স্কোরবোর্ডে পর্যাপ্ত রান সংগ্রহ করে ভারতকে চাপে রাখা। কিন্তু মাঠে খুব একটা সুবিধা করে উঠতে পারছে না বাংলাদেশ দল। মোহাম্মদ সিরাজের নিয়ন্ত্রিত বোলিং ও উমরান মালিকের গতিতে রীতিমতো বিপদে পড়েছে টাইগাররা। চার উইকেট হারিয়ে বড় চাপে রয়েছে স্বাগতিকরা।

টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিল বাংলাদেশ। লক্ষ্য স্কোরবোর্ডে পর্যাপ্ত রান সংগ্রহ করে ভারতকে চাপে রাখা। কিন্তু মাঠে খুব একটা সুবিধা করে উঠতে পারছে না বাংলাদেশ দল। মোহাম্মদ সিরাজের নিয়ন্ত্রিত বোলিং ও উমরান মালিকের গতিতে রীতিমতো বিপদে পড়েছে টাইগাররা। ছয় উইকেট হারিয়ে বড় চাপে রয়েছে স্বাগতিকরা।

বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ব্যাটিং করছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৯ ওভারে ছয় উইকেট হারিয়ে তুলেছে ৬৯ রান। লড়াই করছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান মিরাজ। 

এদিন নাজমুল হোসেন শান্তর বদলে ইনিংস ওপেন করতে নেমেছিলেন এনামুল হক বিজয়। দুই চারে শুরু করলেও এবারও ব্যর্থ তিনি। মোহাম্মদ সিরাজের দ্বিতীয় ওভারে স্লিপে সহজ ক্যাচ দিয়েছিলেন। রোহিত শর্মা তা ফেলে দেওয়ায় জীবন পান তিনি। ঠিক পরের বলেই ভেতরে ঢোকা ডেলিভারিতে এলবিডব্লিউ হয়ে বিদায় তার। ৯ বলে ১১ করে  আউটের সঙ্গে রিভিউও নষ্ট করে গেছেন এই ওপেনার।

এরপর নাজমুল হোসেন শান্ত কে নিয়ে চেষ্টা চালান অধিনায়ক লিটন দাস। যদিও হতাশ করেছেন দলের সেরা ব্যাটার লিটন। মোহাম্মদ সিরাজের বলে লাইনেই যেতে পারেননি তিনি। রক্ষণাত্মক ঢঙ্গে খেলতে গিয়েও বোল্ড হয়ে যান তিনি। ২৩ বলে ৭ রান আসে তার ব্যাট থেকে। এরপর স্কোরবোর্ডে আর ১২ রান যোগ হতে ফিরে যান শান্তও। উমরান মালিকের গতিতে পরাস্ত হন তিনি। বাড়তি বাউন্সের বলে অফস্টাম্প উড়ে যায় তার। ৩৫ বলে ২১ রান করেন শান্ত।

৫২ রানে তিন উইকেট হারানোর পর সাকিব ও মুশফিক জুটির দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। তবে হতাশ করেছেন সাকিব। ওয়াশিংটন সুন্দরের বলে স্লগ সুইপ করতে গিয়ে আকাশে তুলে দেন তিনি। ২০ বলে ৮ রান আসে তার ব্যাট থেকে। তবে শুরু থেকেই বেশ ভুগছিলেন তিনি। উমরান মালিকের বাউন্সার বুঝতে না পেরে বেশ কয়েকবার গায়ে লাগে বল। একটি লেগেছিল হেলমেটেও।

মুশফিক ও আফিফ হোসেন ফেরেন পর পর দুই বলে। ২৪ বলে ১২ রান করে ওয়াসিংটন সুন্দরের শিকার হন মুশফিক। নিচু হওয়া প্রথম বলেই বোল্ড হয়ে যান আফিফ। 

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

5h ago